ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

ছাত্রলীগ স্বাধীন ও স্বতন্ত্র সংগঠন বিধায় হস্তক্ষেপ বেআইনি : রিজভী


প্রকাশ: ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


ছাত্রলীগ স্বাধীন ও স্বতন্ত্র সংগঠন বিধায় হস্তক্ষেপ বেআইনি : রিজভী

   

স্টাফ রিপোর্টার : ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীকে পদ থেকে সরিয়ে দেয়ার ঘটনায় কঠোর সমালোচনা করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রহুল কবির রিজভী বলেন, ছাত্রলীগ ইতোপূর্বে আওয়ামী লীগের সহযোগী থাকলেও নতুন ‘দ্য রিপ্রজেন্টেশন অব দ্য পিপল অর্ডার’ (আরপিও) বা গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী ভ্রাতৃপ্রতিম সংগঠনের মর্যাদা দেওয়া হয়েছে। 

আরপিও অনুযায়ী ছাত্রলীগ স্বাধীন ও স্বতন্ত্র সংগঠন। ছাত্রলীগের গঠনতন্ত্রেও সে কথাই বলে। নিয়ম নীতি, বিধি বিধান আইন-কানুন সব লংঘন করে শেখ হাসিনা ও আওয়ামী লীগ প্রকাশ্যে ঢাকঢোল পিটিয়ে হুমকী ধামকী দিয়ে ছাত্রলীগ নিয়ন্ত্রণ করছে। তাদের ওপর নগ্ন হস্তক্ষেপ করছেন।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে রিজভী এসব কথা বলেন।

তিনি বলেন, নির্বাচন কমিশনে জমা দেওয়া আওয়ামী লীগের সংশোধিত চূড়ান্ত গঠনতন্ত্রের ২৫ (১) ধারা অনুযায়ী ছাত্রলীগ তাদের ভ্রাতৃপ্রতিম সংগঠন মাত্র। এদিক থেকে আওয়ামী লীগের পক্ষ থেকে ছাত্রলীগকে কোনও আদেশ- নির্দেশ দেওয়া বা তাদের ওপর হস্তক্ষেপ করা সর্ম্পূণ বেআইনি। তারা কেবল পরামর্শ দেয়ার অধিকার রাখে। 

তিনি আরো বলেন, বিএনপির মত আওয়ামী লীগও আরপিও অনুযায়ী নিবন্ধিত রাজনৈতিক দল। আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য তোফায়েল আহমেদ ৫ আগস্ট ২০১৬ মিডিয়াকে বলেছিলেন, নীতিগতভাবে ছাত্রলীগকে আমরা কিছু বলতে পারি না। ছাত্রলীগ আওয়ামী লীগের শুধুমাত্র ভ্রাতৃপ্রতিম সংগঠন। জনপ্রতিনিধিত্ব (আরপিও) আইন অনুযায়ী তারা স্বাধীন ও স্বতন্ত্র সংগঠন। ফলে ছাত্রলীগকে কোনও নির্দেশ দেওয়া সম্পূর্ণ বেআইনি। 

রিজভী বলেন, গত শনিবার রাতে গণভবনে আওয়ামী লীগের সর্বোচ্চ নীতি নির্ধারনী ফোরামের জরুরী বৈঠক ডেকে শেখ হাসিনা তাদের গঠনতন্ত্র ও গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ লংঘন করে বাই ফোর্স ছাত্রলীগের সভাপতি শোভন ও সেক্রেটারী রব্বানীতে পদচ্যূত করেছেন এবং তিনি ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের ওই পদে ভারপ্রাপ্ত দায়িত্বও দিয়েছেন। এটা কোন এখতিয়ার বলে করেছেন ?

আদালত এই ক্ষেত্রে কি কোন জুটিশিয়াল নোটিশ প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট আওয়ামী নেতাদের পাঠাতে পারবেন ? আওয়ামী লীগ গণপ্রতিনিধিত্ব আদেশ ও আওয়ামী লীগের সংশোধিত চূড়ান্ত গঠনতন্ত্রের ২৫(১) ধারা লংঘন করেছে। 

ছাত্রদলের কাউন্সিলে মামলায় আদালতের নিষেধাজ্ঞা সুনির্দিষ্ট প্রতিকার আইনে ৪০/৪১/৪২ ধারা অনুযায়ী এই মামলাটি মেইন্টেনেবল নয়।


   আরও সংবাদ