ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

বাচ্চা আহত করার প্র‌তিবা‌দে কেশবপু‌র থানায় হনুমান দ‌লের অবস্থান


প্রকাশ: ২২ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


বাচ্চা আহত করার প্র‌তিবা‌দে কেশবপু‌র থানায় হনুমান দ‌লের অবস্থান

   

য‌শোর থে‌কে খান সা‌হেব : মার‌পি‌টে আহত বাচ্চা নি‌য়ে যশোরের কেশবপুরে রোববার দুপুরে বিরল প্রজাতির কালোমুখ হনুমান দল কেশবপুর থানার প্রধান ফটকে অবস্থান নেয়। 

তারা এক পর্যায়ে ডিউটি অফিসারের কক্ষে ঢুকে পড়ে। তাদের লম্ফঝম্ফে থানা চত্বরসহ পুলিশ অফিসাররা হতচকিত হয়ে পড়েন। 

থানার অফিসার ইনচার্জ শাহিন বলেন, একটি মা হনুমান কোলে বাচ্চা নিয়ে প্রথমে থানায় আসে। বাচ্চাটিকে মারপিট করে আহত করা হয়েছে বলে তিনি জানান। এরপর পরই প্রায় ২০ থেকে ২৫ টি হনুমান দলবদ্ধ ভাবে থানার প্রধান ফটকের সামনে ও ডিউটি অফিসারের কক্ষে অবস্থান নেয়।


থানার অফিসার ইনচার্জ হনুমানের হামলাকারীদের বিষয়ে দেখবেন বলে আশ্বাস দেন। এরপর কিছু শুকনো খাবার দিলে ঘন্টা খানেক অবস্থানের পর তারা চলে যায়। 

কেশবপুর উপজেলা বন কর্মকর্তা আব্দুল মোনায়েম হোসেন জানান, শহর ও শহরতলীতে প্রায় ৫ শতাধিক হনুমান রয়েছে। তাদের জন্য প্রতিদিন মাত্র ৩৫ কেজি কলা, ২ কেজি বাদাম ও কিছু পাউরুটি দেয়া হয়। যা প্রয়োজনের তুলনায় একেবারে অপ্রতুল। খাবার না পেয়ে হনুমান মানুষের বসতবাড়ি ও অফিসে ঢুকে পড়ে।

তাছাড়া, হনুমান অত্যন্ত স্পর্শকাতর প্রাণী। তাদের উপর কেউ হামলা করলে তারা দলবদ্ধভাবে এভাবে থানায় যায়।

ইতিপূর্বে এরকম একাধিক ঘটনা ঘটেছে। এদিকে হনুমানের অপ্রতুল খাদ্য সরবরাহের কারনে উপজেলার প্রত্যন্ত অঞ্চলে এরা ছড়িয়ে পড়েছে।

সেখানে তারা সাধারণ মানুষের কাছে দৈহিক নির্যাতনের শিকার হচ্ছে। যার ধারাবাহিকতায় তারা থানা পুলিশ স্টেশনের কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করে এবং স্বয়ং থানা কর্তার আশ্বাসে তারা আবার থানা চত্বর ছেড়ে খাদ্য অন্বেষণে চলে যায়।


   আরও সংবাদ