ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

পুঁজিবাজারে বিনিয়োগের জন্য বেশি প্রাধান্য দেয়া হচ্ছে লাভজনক প্রতিষ্ঠানগুলোকে


প্রকাশ: ২৯ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


পুঁজিবাজারে বিনিয়োগের জন্য বেশি প্রাধান্য দেয়া হচ্ছে লাভজনক প্রতিষ্ঠানগুলোকে

   

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ইন্সুরেন্সের চেয়েও বেশি প্রাধান্য দেয়া হচ্ছে সরকারি লাভ জনক প্রতিষ্ঠান গুলোকে। সরকারি লাভজনক প্রতিষ্ঠান খুব শীঘ্রই বাজারে দেখা যাবে বলে জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিএসইসি কতৃক আয়োজিত ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উদযাপনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

খুব শীঘ্রই পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে টেলিকমিউনিকেশন খাতের কোম্পানি রবি। কোম্পানিটির তালিকাভুক্ত হওয়ার বিষয়ে আলোচনা চলছে। রবি এবং গ্রামীণ ফোনের যে সমস্যা আছে এ সমস্যা সমাধান হলেই বাজারে আসবে।

বিএসইসি চেয়ারম্যান বলেন, রবি ও গ্রামীণফোনের সমস্যার বিষয় নিয়ে আমাদের সাথে আলোচনা হয়েছে। রবি বলেছে সমস্যা সমাধান হলে তারা পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে। কোম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতিতে বাজারে আসার জন্য আগ্রহ প্রকাশ করেছে। তবে তাদের অর্থিক প্রতিবেদন শক্ত না হওয়ার কারণে তাদেরকে সেটার উপর আরও কাজ করার পরামর্শ দেয়া হয়েছে। তারা সেটা নিয়ে কাজ করছে।

তিনি বলেন, আমরা তাদের সমস্যা সমাধানের যে কাজ করছি সেটা শেষ হওয়ার পর তাদেরকে তালিকাভুক্ত করার বিষয়ে কাজ করবো। এবং তাদেরকে বলেছি সমস্যার সমাধান হওয়ার পর আপনারা আইপিও আবেদন নিয়ে আসেন আমরা অনুমোদন দিবো।

চেয়ারম্যান বলেন, আইসিবি টাকাটা নিয়ে ২ হাজার কোটি টাকার বন্ড করলো। সাতশত কোটি টাকা বিনিয়োগ কারীদের টাকা দেয়া হলো। দেখা যাচ্ছে, ৫০ শতাংশ দিয়েছে, ৫০ শতাংশ লোন হিসেবে দিয়েছে। আমরা তাদের প্রত্যেককে জবাব দিহিতার আওতায় আনবো। ফান্ড বাজারকে সাপোট না দিয়ে গার্মেন্টস কে দেয়া যাবে না।

বিজিপিএল এর দুটি সিকিউরিটিজ হাউজ আছে।বিজিপিএলকে একটি বিনিয়োগ কারী ব্যাংকের ফান্ডের ফাংশান তার মাধ্যমে কি ভাবে বাজারকে স্বচ্চল করা যায় সে ব্যবস্থা করবো। এসময় বিনিয়োগ কারীদের উদ্দেশ্য বলেন একটি বছর অপেক্ষা করেন অনেক সুফল পাবেন।

এসময় বিএসইসির কমিশনার হেলাল উদ্দিন নিজামী, ড. স্বপন কুমার বালা, নির্বাহী পরিচালক মাহবুবুল আল, ফরহাদ আহমেদ উপস্থিত ছিলেন।


   আরও সংবাদ