ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

লাগামহীন পেঁয়াজের বাজার, কেজি ১২০ টাকা


প্রকাশ: ২৯ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


লাগামহীন পেঁয়াজের বাজার, কেজি ১২০ টাকা

   

স্টাফ রিপোর্টার : পেঁয়াজ রপ্তানী পুরোপুরি বন্ধের সিদ্ধান্ত আসার সঙ্গে সঙ্গে দেশের পেঁয়াজের বাজার পুরোপুরি লাগামহীন হয়ে পড়েছে। রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় ১০০ থেকে ১২০ টাকারও বেশি দামে বিক্রি হচ্ছে দেশিসহ আমদানি করা অন্যান্য জাতের পেঁয়াজ। 

সোমবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর কারওয়ানবাজার, শান্তিনগরবাজার, মগবাজারের মধুবাগ বাজার, খিলগাঁও তালতলা বাজারের বেশিরভাগ বিক্রেতাই ১২০ থেকে ১৩০ টাকা কেজিতে দেশি পেঁয়াজ আর আমদানি করা পেঁয়াজ বিক্রি করছেন ১০০ টাকায়।

যদিও বাণিজ্য সচিব বলছেন, সরবরাহ রয়েছে যথেষ্ট কিন্তু খুচরা পর্যায়ে কোনো নিয়মই মানছেন না বিক্রেতারা। ফলে ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

মধুবাগ বাজারের ব্যবসায়ী আহমেদ মিয়া বলেন, পাইকারিভাবেই আমাদের ১১০ টাকা কেজিতে পেঁয়াজ কিনতে হচ্ছে। তাই ১২০ টাকার কমে বিক্রি করলে আমাদের পোষাচ্ছে না।

কারওয়ান বাজারের পাইকারী বিক্রেতা খান এন্ড সন্স এর স্বত্ত্বাধিকারী লোকমান হোসেন বলেন, আজ সকাল থেকেই দেশি পেঁয়াজ বিক্রি করছি ৯৫ থেকে ১১০ টাকায়। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি করেছি ৮০ থেকে ৮৫ টাকায়। হঠাৎ করে এই বাড়তি দাম আদায়ে নাভিশ্বাস সাধারণ মানুষের। 

কেউ কেউ বাড়তি দাম দেখে আতঙ্কিত হয়ে পেঁয়াজ না কিনেই ফিরে যাচ্ছে। 

তবে পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন বলেন, এই মুহুর্তে সরকারের কাছে যথেষ্ট পেঁয়াজ মজুদ আছে। আগামীকাল মঙ্গলবার থেকে টিসিবি’র মাধ্যমে ৩৫ টি ট্রাকে করে পেঁয়াজ বিক্রি শুরু হবে। 

সচিব জানান, টিসিবিকে নির্দেশনা দিয়েছি এতোদিন তারা ১৬টি ট্রাকে করে কার্যক্রম পরিচালনা করেছে। এখন সেটা বাড়িয়ে আজ থেকে ৩৫টি ট্রাকে করে পেঁয়াজ বিক্রি করবে। আমরা সবসময় মনিটরিং করছি। আশা করছি আগামীকাল বা দ্রুত এর সুফল পাওয়া যাবে। আমাদের ভ্রাম্যমাণ মোবাইল কোর্ট রয়েছে। ভোক্তা অধিকার, বাণিজ্য মন্ত্রণালয়সহ চারটি টিম কাজ করছে। 

এদিকে পেঁয়াজ রপ্তানির ক্ষেত্রে ভারতের নিষেধাজ্ঞার পর গত ২০ ঘণ্টায় দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে আমদানি করা পেঁয়াজের দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। এ বাজারে প্রকারভেদে কেজিতে সর্বনিম্ন ৮০ টাকা ও সর্বোচ্চ ৯০ টাকায় বিক্রি হচ্ছে পেঁয়াজ।


   আরও সংবাদ