ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

গণতান্ত্রিক শাসনের বিপক্ষে, টার্গেট কিলিং মিশন


প্রকাশ: ২০ অক্টোবর, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


গণতান্ত্রিক শাসনের বিপক্ষে, টার্গেট কিলিং মিশন

   

স্টাফ রিপোর্টার : গণতান্ত্রিক শাসন ব্যবস্থার বাইরে ইসলামি শাসন ব্যবস্থার বিরোধীতাকারীদের লক্ষ্য করেই হত্যার পরিকল্পনা করত ‘আনসার আল ইসলাম’ নামের জঙ্গি সংগঠনের সদস্যরা। রাজধানীর বেশ কয়েকটি জায়গায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত এই সংগঠনের ৪ সদস্যকে গ্রেফতার করে র‌্যাব।

সোমবার (২১ অক্টোবর) সকালে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব-৪ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মোজাম্মেল হক।

গ্রেফতারকৃতরা হলেন- মুফতি সাইফুল ইসলাম (৩৪), সালিম মিয়া (৩০), জুনায়েদ (৩৭) আহম্মেদ সোহায়েল (২১)। এসময় তাদের কাছ থেকে আনসার আল ইসলামের বিভিন্ন ধরনের উগ্রবাদী সম্পর্কিত বই, ভিডিও, কবিতা, বয়ান, লিফলেটসহ মোবাইল, ল্যাপটপ ও চাপাতি উদ্ধার করা হয়।

র‌্যাব-৪ এর অধিনায়ক বলেন, সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রোববার দিবাগত রাতে অভিযান চালিয়ে রাজধানীর গাবতলী ও সাভারের আমিনবাজার এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলামের চারজন সক্রিয় সদস্যকে করা হয় গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে বেশকিছু রাষ্ট্রবিরোধী উপকরণ জব্দ করা হয়।

মোজাম্মেল হক বলেন প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা বলেন, গণতান্ত্রিক শাসন ব্যবস্থার বিপক্ষে তারা ইসলামি শাসন ব্যবস্থা কায়েম করতে চায়। তাদের মতে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা বাতিল। তাই ইসলামি খেলাফত প্রতিষ্ঠায় যারা প্রতিহত করে বা বিরোধ সৃষ্টি করে তাদের চূড়ান্ত শাস্তির ব্যবস্থা করতেই তারা টার্গেট কিলিং মিশনের পরিকল্পনা করেছিল।

তিনি আরো বলেন, তাদের মতে দেশের প্রচলিত শাসন ব্যবস্থার পরিবর্তে ইসলামী খেলাফত প্রতিষ্ঠা করাই আনসার আল ইসলামের মূল উদ্দেশ্য। তাদের উদ্দেশ্য ও লক্ষ্য বাস্তবায়নে প্রতিবন্ধকতা কারীদের উপর তারা আকস্মিক আক্রমন করে কঠোর শাস্তি বা টার্গেট কিলিং করে থাকে। টার্গেট কিলিং এর ক্ষেত্রে অধিকাংশ সময় আগ্নেয়াস্ত্রের পরিবর্তে চাপাতি ব্যবহার করে তারা। জঙ্গি তৎপরতা, প্রশিক্ষণ ও করণীয় সম্পর্কে তারা Protective Apps, Protective Text, Protective Browser এর মাধ্যমে যোগাযোগ করে। এর মাধ্যমেই তারা নাশকতার পরিকল্পনা করত। যে কারণে তাদেরকে চিহ্নিত করা খুব কঠিন দুঃসাধ্য ছিল। 

অভিযানের সময় তাদের বেশ কয়েকজন সদস্য পালিয়ে গেছে। তাদেরকে ধরতে অভিযান অব্যাহত রয়েছে। তাদের সকলকে আইনের আওতায় আনার পর এ বিষয়ে আরও বিস্তারিত জানানো হবে।


   আরও সংবাদ