ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ ভাদ্র ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

ঢাবিতে চান্স পেয়েও ভর্তি অনিশ্চিত মেধাবী ছাত্রী মাহমুদার


প্রকাশ: ২৪ অক্টোবর, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


ঢাবিতে চান্স পেয়েও ভর্তি অনিশ্চিত মেধাবী ছাত্রী মাহমুদার

   

ঢাবি প্রতিনিধি : প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় পাস করেও শুধু মাত্র টাকার অভাবে ভর্তি হতে পারছে না মেধাবী শিক্ষার্থী মাহমুদা খাতুন। তার গ্রামের বাড়ি সিরাজগঞ্জ। 

জানা গেছে, মেধাবী ছাত্রী মাহমুদা খাতুন  ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে খ- ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে মেধা তালিকায় ৩৫৯ তম হয়েছে। কিন্তু বর্তমানে অর্থাভাবে তার উজ্জ্বল ভবিষ্যৎ নষ্ট হতে বসেছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তির খরচ যোগাতে দ্বারে দ্বারে ঘুরেও টাকার ব্যবস্থা করতে পারছে না তার মা-বাবা। 

সংসারের তিন ভাই বোনের সংসারে মাহমুদার বাবা একজন দিন মুজুর। মাহমুদা বিশ্ববিদ্যালয় কোচিং বিহীন নিজে পড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স হয়েছে। 

জানা গেছে ছোট বেলা থেকে মাহমুদা তার শিক্ষা জীবনের প্রতিটি ক্ষেত্রে মেধার পরিচয় দিয়ে এসেছে। তিনি এসএসসি ও এইচএসসিতে মানবিক বিভাগে জিপিএ-৫ পেয়ে সাফল্যের সাথে উত্তীর্ণ হন। কিন্তু দিনমজুর বাবার স্বল্প আয় দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে পড়াশোনা চালিয়ে যাওয়াটা এখন তার জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

এ বিষয় মাহমুদার সাথে কথা হলে তিনি বলেন, আমার বাবা একজন দিন মজুর। পরিবাবে উপার্জন করার মত বাবা ছাড়া কেউ নেই। বাবা ঠিকমত কাজ করতে পারে না। আমি নিজে নিজে পড়ে বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছি। এখন টাকার জন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছি না।

বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ২০ থেকে ২২ হাজার টাকা লাগবে। তার বাবা তার ভর্তির খরচ জোগাতে না পেরে সমাজের যারা বিত্তবান রয়েছেন তাদের সাহায্য চেয়েছেন। কেউ সহযোগিতার হাত বাড়াতে এই নাম্বারে 01792358555 (মাহমুদা খাতুন) যোগাযোগ করতে অনুরোধ করেছেন তার পরিবার।


   আরও সংবাদ