ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ ভাদ্র ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতিসংঘে রোহিঙ্গা রেজুলেশনে বৈশ্বিক সমর্থন চায় বাংলাদেশ


প্রকাশ: ১১ নভেম্বর, ২০১৯ ১৩:০০ অপরাহ্ন


জাতিসংঘে রোহিঙ্গা রেজুলেশনে বৈশ্বিক সমর্থন চায় বাংলাদেশ

   

স্টাফ রিপোর্টার : মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের মানবাধিকার লঙ্ঘন বিষয়ক রেজুলেশনের জন্য আজ আন্তর্জাতিক সমর্থন চেয়েছেন ভারতে নিযুক্ত বাংলাদেশের বিদায়ী হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী।

সোমবার রাতে কূটনীতিকদের ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

'মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম ও অন্যান্য সংখ্যালঘুদের মানবাধিকার পরিস্থিতি’ শীর্ষক এ রেজুলেশনটি যৌথভাবে এনেছে ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) ও ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। এটি টানা তৃতীয় বছরের মতো গ্রহণের জন্য জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটির চলমান অধিবেশনে ১৪ নভেম্বর উত্থাপন করা হবে।

গত দুই বছর এটি জাতিসংঘ সদস্য রাষ্ট্রগুলোর অভিভূত সমর্থন পেয়েছিল বলে নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশন জানিয়ে তিনি বলেন, মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত ১০ লাখের অধিক রোহিঙ্গাকে বাংলাদেশ দীর্ঘদিন ধরে আশ্রয় দিয়ে রেখেছে।

নয়াদিল্লি ভিত্তিক মিশন প্রধানসহ প্রায় ৪৫ বিদেশি কূটনীতিক এ ব্রিফিংয়ে যোগ দেন। তারা নিজ দেশের হয়ে বর্তমানে বাংলাদেশেও দায়িত্বে সংযুক্ত আছেন।

হাইকমিশনার বলেন, রোহিঙ্গা সমস্যার মূল কারণগুলোর যাতে সমাধান হয় এবং রোহিঙ্গাদের বিরুদ্ধে হওয়া মানবাধিকার লঙ্ঘন ও অন্যান্য নৃশংসতা ও অপরাধের যাতে জবাবদিহি আদায় হয় তা আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই নিশ্চিত করতে হবে।


   আরও সংবাদ