ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

‘রোগীদের কথা’য় এবারের বিষয় ডিমেনশিয়া


প্রকাশ: ১৪ নভেম্বর, ২০১৯ ১৩:০০ অপরাহ্ন


‘রোগীদের কথা’য় এবারের বিষয় ডিমেনশিয়া

   

নিজস্ব প্রতিবেদক, ঢাকা: এশিয়ান টেলিভিশনের ব্যতিক্রমধর্মী আয়োজন ‘রোগীদের কথা’ সরাসরি প্রচার হচ্ছে প্রতি শুক্রবার সকাল ১০.০২ মিনিটে। অনুষ্ঠানটির এবারের বিষয় হচ্ছে- ডিমেনশিয়া। এতে অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশে একমাত্র প্রবীণ রোগ বিশেষজ্ঞ প্রফেসর ডা. সামনুন এফ তাহা।

বাংলাদেশ সরকার কর্তৃক স্বীকৃতি প্রাপ্ত সর্বপ্রথম প্রবীণদের জন্য বিশেষায়িত হাসপাতাল সিনিয়র সিটিজেন হসপিটাল নিবেদিত রোগীদের কথা অনুষ্ঠানটি প্রযোজনায় করেছেন আহসান মাহবুব। সহকারী প্রযোজক হিসেবে কাজ করছেন কাজী সোহেল।

ডিমেনশিয়া কি?
আমরা যা চিন্তা, অনুভব, বলি ও করি তার প্রায় সবকিছুই নিয়ন্ত্রণ করে থাকে আমাদের মস্তিস্ক। এটি আমাদের স্মৃতিগুলোও সংরক্ষণ করে থাকে। কিছু কিছু রোগ আছে যা আমাদের মস্তিষ্ককে ঠিকমত কাজ করা থেকে বিরত রাখে। যখন কারো এরকম রোগ হয়ে থাকে, তাদের কোন কিছু মনে রাখা, চিন্তা করা ও সঠিক কথা বলা নিয়ে সমস্যা দেখা দেয়। তারা এমন কিছু বলতে বা করতে পারে যা অন্যদের কাছে অদ্ভূত মনে হতে পারে এবং তাদের জন্য দৈনন্দিন কাজ করা কষ্টকর হয়ে উঠতে পারে। পূর্বে তারা যেমন ছিল তেমন তারা নাও থাকতে পারে। এসব বিভিন্ন সমস্যা বর্ণনা করতে চিকিৎসকেরা ডিমেনশিয়া শব্দটি ব্যবহার করে থাকেন।


   আরও সংবাদ