ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক আর্টস ও ক্রাফ্টস প্রদর্শনীতে সেরা প্যাভেলিনের স্বীকৃতি পেলো বাংলাদেশ


প্রকাশ: ২৮ নভেম্বর, ২০১৯ ১৩:০০ অপরাহ্ন


আন্তর্জাতিক আর্টস ও ক্রাফ্টস প্রদর্শনীতে সেরা প্যাভেলিনের স্বীকৃতি পেলো বাংলাদেশ

   

নাইজেরিয়া প্রতিনিধি : নাইজেরিয়ার আবুজাস্থ বাংলাদেশ হাইকমিশন এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় যৌথভাবে “১২তম আন্তর্জাতিক আর্টস এবং ক্রফ্টস প্রদর্শনী”-তে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে।

রাজধানী আবুজার এফসিটি এক্সিবিশন প্যাভেলিয়ন-এ অনুষ্ঠিত জমজমাট মেলায় (২০-২৪ নভেম্বর) ২৫টি দূতাবাস সহ নাইজেরিয়ার ৩৬টি অঙ্গ রাজ্য এবং বহু স্থানীয় ও আন্তর্জাতিক সংস্থা অংশগ্রহণ করে। হাজার হাজার মানুষের পদচারণায় আন্তর্জাতিক মেলা মুখরিত হয়ে উঠেছিল।

এই জমকালো ১২তম আন্তর্জাতিক এক্সপো-তে দ্বিতীয় বারের মতো অংশগ্রহণ করে যৌথভাবে চীন ও ভারতের সাথে বাংলাদেশ “সেরা সুসজ্জিত প্যাভেলিয়নের স্বীকৃতি লাভ করে। এক্সপোর সমাপনী দিনে হাইকমিশনার শামীম আহসান পুরষ্কার গ্রহণ করেন। 

বাংলার আবহমান ঐতিহ্য এবং সংস্কৃতির বিভিন্ন উপাদান নিয়ে সুসজ্জিত মেলার অন্যতম বৃহত্তম বাংলাদেশের প্যাভেলিয়ন সহজেই সবার দৃষ্টি আকর্ষণ করে। 

প্যাভেলিয়নে বিভিন্ন ধরণের মনোরম হস্তশিল্প দ্রব্যাদিসহ উল্লেখযোগ্য দিক ছিল পরিবেশ-বান্ধব পাটকে ব্রান্ড করার লক্ষ্যে পাটজাত পণ্যের ব্যাপক উপস্থিতি।

উল্লেখ্য, একজন বাংলাদেশী তাঁতী কর্তক পরিচালিত “জামদানী তাঁত” ছিল বাংলাদেশ প্যাভেলিয়ন এর বিশেষ আকর্ষণ। 

মেলার পাশাপাশি সুবিশাল অডিটরিয়ামে ʿবাংলাদেশ দিবস’ উদযাপিত হয়। শত শত অতিথিদের উপস্থিতিতে নাইজেরিয়াতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার জনাব শামীম আহসান তার স্বাগত বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রার কথা তুলে ধরেন। 

ʿবাংলাদেশ ডে’-তে ঢাকা থেকে আগত শিল্পীদের অনবদ্য পরিবেশনা উপস্থিত অতিথিকে মুগ্ধ করে। দেশাত্ববোধক, রবীন্দ্র ও নজরুল সংগীতকে উপজীব্য করে ডালিয়া আহমেদের উপস্থাপনায় বিশিষ্ট বংশীবাদক গাজী আব্দুল হাকিম, সংগীত শিল্পী সালমা আকবর, ইয়াসমিন আলী, সফিক তুহিন, কাজী মুয়িত শাহরিয়ার সিরাজ জয়, ম্যনুয়েল সোরেন, আব্রু নকরেক এবং নৃত্য শিল্পী মোহাম্মদ রাসেল আহমেদ, সংগীতা চৌধুরী, আফরিন সুলতানা নিপু, রাহিনা জামান ও শাম্মী ইয়াসমিন ঝিনুক-এর পরিবেশনায় বিশাল মিলনায়তনটি একটি মিনি বাংলাদেশ এ  পরিণত হয়। 

বিদেশী শ্রোতারা মুহুর্মুহু করতালি দিয়ে শিল্পীদের অভিনন্দিত করে। দেবু চৌধুরী তবলায়, কাজী যোবায়ের কায়সার কি বোর্ডে, অভিজিত চক্রবর্তী গিটারে এবং নজরুল ইসলাম ঢোলে শিল্পীদের সহযোগিতা করেন। 

ʿবাংলাদেশ ডে’ অনুষ্ঠানে নাইজেরিয়ার গণ্যমান্য ব্যক্তিবর্গ, রাষ্ট্রদূত, কূটনীতিক এবং সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের প্রতিনিধি ছাড়াও প্রবাসী বাংলাদেশীরাও উপস্থিত ছিলেন।

এসময় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব নওশাদ হোসেনের নেতৃত্বে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের প্রতিনিধিবৃন্দ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমী শিল্পীদের সমন্বয়ে ৯-সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল “১২তম আন্তর্জাতিক আর্টস এবং ক্রাপ্টসতে অংশগ্রহণ করেন।  


   আরও সংবাদ