ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

নাইজেরিয়ায় হাইকমিশনে “রবীন্দ্র-নজরুল জয়ন্তী” উদযাপন


প্রকাশ: ২৮ নভেম্বর, ২০১৯ ১৩:০০ অপরাহ্ন


নাইজেরিয়ায় হাইকমিশনে “রবীন্দ্র-নজরুল জয়ন্তী” উদযাপন

   

নাইজেরিয়া প্রতিনিধি : নাইজেরিয়ার রাজধানী আবুজায় বাংলাদেশ হাইকমিশন এবং বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এর যৌথ উদ্যোগে রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্ম বার্ষিকী সাড়ম্বরে উদযাপন করে।

হাইকমিশমনার শামীম আহসান, এনডিসি তার স্বাগত বক্তব্যে বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথ ঠাকুর এবং কাজী নজরুল ইসলাম এর বিশাল অবদান সম্পর্কে আলোকপাত করে তিনি বলেন, যে বাংলাদেশের স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবি কাজী নজরুল ইসলামকে কোলকাতা থেকে ঢাকা নিয়ে আসেন এবং পরে তাকে বাংলাদেশের নাগরিকত্ব এবং জাতীয় কবির মর্যাদা প্রদান করা হয়। 

হাই কমিশনার বলেন, বাংলাদেশে রবীন্দ্র চর্চার বিকাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত সিরাজগঞ্জের শাহজাদপুর-এ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। 

আহসান আরো বলেন, যে রবীন্দ্রনাথ ঠাকুর এবং কাজী নজরুল ইসলাম তাদের সাহিত্য কর্মের মাধ্যমে সমাজকে আলোকিত করেছেন। এবং কবিতা ও গান ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ব্যাপক উৎসাহ যোগায়। সার্বজনীনতা ও ধর্মরিপেক্ষতার চেতনা তাদের লেখার পরিস্ফুট হয়েছে। 

সারা বিশ্বে ক্রমবর্ধমান অসহিষ্ণু এবং হিংসা-বিদ্বেষ এর মোকাবেলায় তাদের লেখনীয় চেতনা আজও প্রাসংগিক বলে তিনি উল্লেখ করেন। 

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব আতাউর রহমানও উক্ত আলোচনা সভায় অংশ নেন। বহুমাত্রিক প্রতিভার অধিকারী রবীন্দ্রনাথ ঠাকুর এবং কাজী নজরুল ইসলাম এর অসাধারণ সাহিত্য কর্মের উল্লেখ করে তিনি বলেন, যে সমস্যা সংকুল পৃথিবীতে তারা শান্তির সুবাতাস বইয়ে দিয়েছেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে হাইকমিশনের মিলনায়তনে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে রবীন্দ্র ও নজরুল সংগীতকে উপজীব্য করে বাংলাদেশ হতে আগত সাংস্কৃতিক দলের সদস্য ডালিয়া আহমেদের উপস্থাপনায় বিশিষ্ট বংশীবাদক গাজী আব্দুল হাকিম এর একক পরিবেশনা, সংগীত শিল্পী সালমা আকবর, ইয়াসমিন আলী, সফিক তুহিন, কাজী মুয়িত শাহরিয়ার সিরাজ জয়, ম্যনুয়েল সোরেন, আব্রু নকরেক এবং প্রবাসী ডা: জয়শ্রী রায়-এর সংগীত পরিবেশনা এবং নৃত্য শিল্পী মোহাম্মদ রাসেল আহমেদ, সংগীতা চৌধুরী, আফরিন সুলতানা নিপু, রাহিনা জামান ও শাম্মী ইয়াসমিন ঝিনুক-এর পরিবেশনা সবাইকে মুগ্ধ করে। দেবু চৌধুরী তবলায়, কাজী যোবায়ের কায়সার কি বোর্ডে, অভিজিত চক্রবর্তী গিটারে এবং নজরুল ইসলাম ঢোলে শিল্পীদের সহযোগিতা করেন।  

অনুষ্ঠানে নাইজেরিয়ার সুশীল সমাজের সদস্যবৃন্দ, প্রবাসী বাংলাদেশী, পশ্চিমবঙ্গের বাঙ্গালী, হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ও তাদের পরিবার অংশগ্রহণ করেন।


   আরও সংবাদ