ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ডিআরইউ’র সভাপতি রফিকুল, সম্পাদক রিয়াজ


প্রকাশ: ২৯ নভেম্বর, ২০১৯ ১৩:০০ অপরাহ্ন


ডিআরইউ’র সভাপতি রফিকুল, সম্পাদক রিয়াজ

   

নিউজ ডেস্ক: ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি হয়েছেন দৈনিক ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার বিশেষ প্রতিনিধি রফিকুল ইসলাম আজাদ ও সাধারণ সম্পাদক হয়েছেন এশিয়ান মেইলের চিফ রিপোর্টার রিয়াজ চৌধুরী।

শনিবার (৩০ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর সেগুনবাগিচার ডিআরইউ’র সামনে নির্বাচনের ফল ঘোষণা করেন নির্বাচন কমিশনের সদস্য মনজুরুল আহসান বুলবুল। এ সময় নির্বাচন কমিশনের চেয়ারম্যান রিয়াজ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

তিনি বলেন, এবারের নির্বাচনে সভাপতি পদে রফিকুল ইসলাম আজাদ ৫৫০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী শাহনেওয়াজ দুলাল ৪৮৯ ভোট পেয়েছেন। সভাপতি পদে নির্বাচন থেকে সরে দাঁড়ালেও ব্যালটে নাম থাকা অপর প্রার্থী রাজু আহমেদ ১৯৩ ভোট পেয়েছেন। অন্য দুই সভাপতি প্রার্থীর মধ্যে শরিফুল ইসলাম বিলু ৭৫ ভোট ও শামসুল হক বসুনিয়া ৩ ভোট পেয়েছেন।

নির্বাচনে তিনজন প্রার্থী সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। এবারের নির্বাচনে ৫৬৭ ভোট পেয়ে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন এশিয়ান মেইলের চিফ রিপোর্টার রিয়াজ চৌধুরী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হাসিবুল ইসলাম হাসিব পেয়েছেন ৫৬৫ ভোট। অপর প্রার্থী শেখ জামাল হোসাইন (শেখ জামাল) পেয়েছেন ১৮৩ ভোট।

২০২০ সালের নির্বাচনে সহ-সভাপতি পদে নির্বাচিত হয়েছেন নজরুল কবির। তিনি ৪৮৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রাশেদুল হক পেয়েছেন ৪৪১ ভোট। অপর প্রতিদ্বন্দ্বী ওসমান গনি বাবুল পান ৩৩৯ ভোট।

নির্বাচনে দু’জন প্রার্থী যুগ্ম-সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। ৮৫১ ভোট পেয়ে যুগ্ম-সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন ডেইলি স্টারের হেলিমুল আলম বিপ্লব। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী দৈনিক জাগরণের মেহদী আজাদ মাসুম ৪৩০ ভোট পান।

নির্বাচনে সাংগঠনিক সম্পাদক পদে দু’জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। ৬৪৮ ভোট পেয়ে সাংগঠনিক সম্পাদক পদে নির্বাচিত হন সময়ের আলো সিনিয়র রিপোর্টার হাবিবুর রহমান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ইনকিলাবের মাইনুল ইসলাম সোহেল। তিনি পান ৬২৬ ভোট।

২১টি পদের মধ্যে চারটি সম্পাদকীয় পদে চার জন একক প্রার্থী থাকায় তারা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তারা হলেন- অর্থ সম্পাদক জিয়াউল হক সবুজ, নারী সম্পাদক রীতা নাহার, কল্যাণ সম্পাদক খালিদ সাইফুল্লাহ, আপ্যায়ন সম্পাদক এইচ এম আকতার।

এছাড়া দপ্তর সম্পাদক পদে মো. জাফর ইকবাল ৬৪৫ ভোট পেয়ে নির্বাচিত হয়। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জান্নাতুল ফেরদৌস পান্না পান ৫৯৮ ভোট। প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে মাইদুর রহমান রুবেল ৬৪৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আব্দুল হাই তুহিন ৫৬৮ ভোট পেয়েছেন। তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক পদে সাখাওয়াত হোসেন সুমন ৬৯৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জান্নাতুল ফেরদৌসী মানু পেয়েছেন ৫৬৯ ভোট। ক্রীড়া সম্পাদক পদে মজিবুর রহমান ৭০৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মাকসুদা লিসা পেয়েছেন ৫৭৩ ভোট পান এবং সাংস্কৃতিক সম্পাদক পদে মিজান চৌধুরী ৬৬৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ও এমদাদুল হক খান পেয়েছেন ৫১৩ ভোট।

সাতটি কার্যনির্বাহী সদস্য পদে যারা নির্বাচিত হয়েছেন মঈনুল আহসান (৭৬২ ভোট), এসএম মিজান (৭৫৯ ভোট), আহমেদ মুশফিকা নাজনিন (৭২৫ ভোট), কামরুজ্জামান বাবলু (৬৯৯ ভোট), ইমরান হাসান মজুমদার (৫৯৫ ভোট), এম মুরাদ হোসেন (৫৬১ ভোট) ও সায়ীদ আব্দুল মালিক (৪৯১ ভোট) পেয়ে নির্বাচিত হয়েছেন।

বাকি দুইজন যারা নির্বাচিত হতে পারেননি তারা হলেন- আমান উদ দৌলা (৪৫৪ ভোট) ও আহমেদ সিরাজ (৪৪০ ভোট)।

এর আগে ডিআরইউ’র সাগর-রুনি মিলনায়তনে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট অনুষ্ঠিত হয়।

ডিআরইউ নির্বাচনের জন্য গঠিত পাঁচ সদস্যের নির্বাচন কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন নিউজ টুডের সাবেক সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ। অন্য সদস্যরা হলেন- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি এম শাহজাহান মিয়া, বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, বাংলাদেশ প্রতিদিনের যুগ্ম-সম্পাদক আবু তাহের ও সাংবাদিক নেতা এম এ আজিজ।

এদিন ঢাকার বিভিন্ন দৈনিক, টেলিভিশন, অনলাইন ও রেডিওতে কর্মরত এক হাজার ৬৩৫ জন পেশাদার রিপোর্টারদের মধ্যে ১৩২৯ ভোট গ্রহণ করা হয়।


   আরও সংবাদ