ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশনে বিজয় দিবস উদযাপন


প্রকাশ: ১৭ ডিসেম্বর, ২০১৯ ১৩:০০ অপরাহ্ন


নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশনে বিজয় দিবস উদযাপন

   

নাইজেরিয়া প্রতিনিধি : মহান বিজয় দিবস এর ৪৮তম বার্ষিকী উপলক্ষ্যে নাইজেরিয়ার আবুজাস্থ বাংলাদেশ হাইকমিশন ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার সাথে দিনটি উদযাপন করে। দিনের কর্মসূচীর অংশ হিসেবে ১৬ ডিসেম্বর সকাল ৯ টায় হাইকমিশন ভবনে হাইকমিশনার শামীম আহসান, এনডিসি'তে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। 

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শাহাদাৎ বরণকারী পরিবারের সদস্যবৃন্দ সহ সকল বীর শহীদদের রুহের মাগফেরাত ও দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।

কর্মসূচীর দ্বিতীয় অংশ হিসেবে হাইকমিশন মিলনায়তনে সন্ধ্যায় একটি আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে এ পুস্পস্তবক অর্পণ এবং বঙ্গবন্ধু, পরিবারের শহীদ সদস্যবর্গ এবং সকল শহীদদের সম্মানে এক মিনিট নীরবতা পালন করা হয়। 

দিবসটি উপলক্ষে প্রেরিত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর বর্ণাঢ্য জীবন ও মুক্তিযুদ্ধের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। 

আলোচনা সভায় স্বাগত বক্তব্যে হাইকমিশনার শামীম আহসান বিজয় অর্জনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর অবিস্মরণীয় অবদানসহ মুক্তিযোদ্ধা ও অত্যাচারিত মা-বোনদের ত্যাগের কথা তুলে ধরেন। ভারত ও তৎকালীন সোভিয়েত ইউনিয়নসহ অন্যান্য বিদেশীদের ভূমিকার কথা উল্লেখ করে তিনি এ প্রসঙ্গে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তক স্বাধীনতা যুদ্ধে বিদেশী বন্ধুদের অসাধারণ অবদানের আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদানের কথাও তুলে ধরেন। 

আহসান বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন “সোনার বাংলা” বাস্তবায়নে ২০২১ সালের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত “ডিজিটাল বাংলাদেশ” এবং ২০৪১ সালের মধ্যে ʿউন্নত দেশ’ গঠনে প্রবাসী বাংলাদেশীদের এগিয়ে আসার আহবান জানান।

তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর শততম জন্মবার্ষিকী (মুজিব বর্ষ) এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালনের ক্ষেত্রে হাইকমিশনের কর্মপরিকল্পনার কথা সবাইকে অবহিত করেন।

আলোচনা সভায় ন্যাশনাল ডিফেন্স কলেজ, নাইজেরিয়াতে প্রশিক্ষণরত ভারতীয় সেনাবাহিনীর বিগ্রেডিয়ার জেনারেল জিতেন্দ্র সিং বক্তব্য রাখেন এবং মুক্তিযুদ্ধে পূর্বাঞ্চলীয় কমান্ড এর ঐতিহাসিক ভূমিকার কথা বলতে গিয়ে দুদেশের মধ্যে বিদ্যমান অনুকরণীয় দ্বিপাক্ষিক সম্পর্কের ব্যাপারে সন্তোষ প্রকাশ করেন। পরে হাইকমিশনার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্তক প্রকাশিত মুক্তিযুদ্ধে বিদেশী বন্ধুদের তালিকা সম্বলিত বই এর কপি বিগ্রেডিয়ার জেনারেল জিতেন্দ্র সিং এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ, নাইজেরিয়াতে নেপালের প্রশিক্ষণার্থী কর্নেল বাহাদূর সাপকোতা এর হাতে হস্তান্তর করেন।

অনুষ্ঠানে নাইজেরিয়ার স্থানীয় সাংবাদিকসহ অন্যান্য অতিথি, ন্যাশনাল ডিফেন্স কলেজ, নাইজেরিয়াতে, প্রশিক্ষণরত বাংলাদেশ সেনাবাহিনীর বিগ্রেডিয়ার জেনারেল নুরুল আনোয়ার এবং প্রবাসী বাংলাদেশী এবং হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীরা সহপরিবারে উপস্থিত ছিলেন।


   আরও সংবাদ