ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

ববিতে “উচ্ছ্বাস” স্বেচ্ছাসেবী সংগঠনের আবর্জনা পরিষ্কারের অভিযান


প্রকাশ: ২৭ ডিসেম্বর, ২০১৯ ১৩:০০ অপরাহ্ন


ববিতে “উচ্ছ্বাস” স্বেচ্ছাসেবী  সংগঠনের আবর্জনা পরিষ্কারের অভিযান

   

ববি প্রতিনিধি : গত ২৭ ও ২৮ ডিসেম্বর বরিশাল বিশ্ববিদ্যালয় এর ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই উপলক্ষে নবীনদের পদচারনায় মুগ্ধ ছিলো ক্যাম্পাস। কিন্তু এই ২ দিনে বরিশাল বিশ্ববিদ্যালয় এলাকায় অনেকের অসচেতনতার জন্য ক্যাম্পাসের চারিপাশে প্লাস্টিক এর বোতল, পলিথিন, খাবার বক্স, কাগজ সহ নানান ধরনের ময়লা আবজর্নায় দূর্ষিত হয় ক্যাম্পাসের চারিপাশ।

শনিবার দুপুর সাড়ে ১২ টার দিকে হঠাৎ হাতে গ্লাবস পরে “উচ্ছ্বাস” নামক সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন এর ৩০ জন স্বেচ্ছাসেবক বস্তা হাতে নিয়ে পরিস্কার করতে নেমে পরে বরিশাল বিশ্ববিদ্যালয় চত্বরে।

আমাদের শহর আমরাই রাখব পরিষ্কার, এই হোক আমাদের অঙ্গীকার” এই-স্লোগানকে সামনে রেখে বরিশাল বিশ্ববিদ্যালয় চত্বর পরিষ্কার-পরিছন্ন করেন “উচ্ছ্বাস’’ সংগঠনের স্বেচ্ছাসেবকরা।

“সংগঠনটির প্রতিষ্ঠাতা ও সভাপতি প্রসেনজীৎ সাহা বলেন “উচ্ছ্বাস’’ এর স্বেচ্ছাসেবকদের পাশাপাশি অনেকেই এ কর্মসূচিতে অংশ নেয়।সবাই সচেতন হলেই সম্ভব দেশকে পরিস্কার রাখা। আমরা চাই শুধু এক দিন নয় প্রতিনিয়ত পরিস্কার থাক আমাদের চারপাশ।

একটুই তো ফেলেছি, এতে আর পরিবেশের কি এমন ক্ষতি হবে! এভাবে একটু একটু করে আমাদের ছুঁড়ে ফেলা পলিথিন ব্যাগ,কাগজের ঠোঙা,প্লাস্টিক বোতল সহ বিভিন্ন ময়লা অাবর্জনা মাটি ও জলাশয়ে অবস্থান নিয়ে পরিবেশকে বিপর্যস্ত করে চলেছে অবিরাম। এ ময়লা অাবর্জনা সাধারণত সহজে নষ্ট না হয়ে বছরের পর বছর ধরে পরিবেশের ক্ষতি সাধন করে থাকে।

অসচেতনতা বশত ছুঁড়ে ফেলা এই ছোট্ট অাবর্জনাটুকুই আমাদের পরবর্তী প্রজন্মের ক্ষতিসাধিত করতে যথেষ্ট। সাধারণ মানুষকে সচেতন করার লক্ষ্যে স্বেচ্ছাসেবকদের এ ধরনের পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি বরিশালের মানুষের নজর কাঁড়ে।

আজকের এ কর্মসূচিতে উপস্থিত ছিলেন “উচ্ছ্বাস’’ এর সভাপতি-প্রসেনজীৎ সাহা,সাধারন সম্পাদক-অালামিন হোসেন, অর্থ সম্পাদক-ইয়াসিনুর রহমান এবং প্রায় ত্রিশ জন স্বেচ্ছাসেবক।

এ বিষয়ে স্বেচ্ছাসেবকরা জানান, পরিস্কার-পরিছন্ন রাখতে পারলে আমাদের দেশটাও বিদেশের চেয়েও কোনো অংশে কম নয়। আমরা “উচ্ছ্বাসের’’ স্বেচ্ছাসেবকরা বরিশাল বিশ্ববিদ্যালয় চত্বর সহ পুরো শহরকে পরিষ্কার করার উদ্যোগ হাতে নিয়েছি। খুব শীগ্রই আমাদের কাজ শুরু হবে। এভাবেই যদি সবাই নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসেন তবেই গড়ে উঠবে আমাদের স্বপ্নের সোনার বাংলাদেশ।


   আরও সংবাদ