ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

হাইকোর্টের নির্দেশে ফসলি জমিতে স্থাপিত ইটভাটা উচ্ছেদ করলেন স্থানীয় প্রশাসন


প্রকাশ: ১ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


হাইকোর্টের নির্দেশে ফসলি জমিতে স্থাপিত ইটভাটা উচ্ছেদ করলেন স্থানীয় প্রশাসন

   

মণিরামপুর (যশোর) প্রতিনিধি : মণিরামপুরে ফসলী জমি নষ্ট ও নিরাপদ সবজি জোনে ইটভাটা স্থাপনের অভিযোগে হাইকোর্টের নির্দেশে গোল্ড ব্রিকস-৩ উচ্ছেদ করেছেন স্থানীয় প্রশাসন।

বৃহস্পতিবার উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইয়েমা হাসানের উপস্থিতিতে এ উচ্ছেদ অভিযান চালানো হয়।

এসময় মণিরামপুর ফায়ার সার্ভিস ইউনিটের কর্মীরা ইটাভাটার চিমনির আগুন নিভানোসহ কাঁচা ইট পানি দিয়ে নষ্ট করে দেয়।

জানা যায়, উপজেলার মশ্মিমনগর ইউনিয়নের শাহপুর (রামপুর) গ্রামের ভুমি কর্মকর্তা মরহুম আব্দুর রহীম হায়াতপুর, রামপুর ও মোবারকপুরসহ ৩টি মৌজায় বাস্তভিটাসহ প্রায় ২৮বিঘা সম্পত্তি রেখে যান। এই সম্পত্তি ভোগ দখলে নেয়ার জন্য মরিয়া উঠে মরহুম আব্দুর রহিমের সৎ ভাইয়ের ছেলে শাহী সরোয়ার মুকুলসহ স্থানীয় একটি চক্র। 

আব্দুর রহিমের রেখে যাওয়া সম্পত্তি মেয়ে কিসমত আরা খাতুনসহ পরিবারের সকল সদস্যর নামে রেকর্ড হলে ক্ষিপ্ত হয় মুকুল। কিসমত আরা গং-এর রেকর্ডকৃত সম্পত্তিতে জোরপূর্বক ইটভাটা নির্মাণের কাজ শুরু করে দেয় মুকুলসহ তার লোকজন। এ নিয়ে মরহুম আব্দুর রহিমের ৬ কন্যাসহ তাদের পরিবারের লোকজন প্রতিবাদ করলে গ্রামের সাধারন মানুষের সামনে তাদেরকে লাঞ্চিত করে তাড়িয়ে দেয়া হয় বলে অভিযোগ। 

এদিকে পরিবেশ আইন উপেক্ষা করে ফসলী জমি নষ্ট ও নিরাপদ সবজি জোন এলাকায় ইটভাটা স্থাপন করায় স্থানীয় কৃষকদের মাঝে চরম অসন্তোষ বিরাজ করে। গেল বছর ইটভাটার পার্শ্ববর্তী ক্ষেতের ধানসহ সবজি নষ্ট হয়। কয়েক মৌসুম ধান অবৈধ ভূমি দখলদারদের হাত থেকে রক্ষা পেতে এবং ফসলী জমি নষ্টসহ নিরাপদ সবজি জোন এলাকায় ইটভাটা স্থাপন করায় কিসমত আরা খাতুনসহ তার পরিবারের সদস্যরা যশোর জেলা প্রশাসক, বন ও পরিবেশ অধিদপ্তর, মণিরামপুর থানা পুলিশসহ স্থানীয় ইউপি চেয়ারম্যান বরাবর লিখিত আবেদন করেন। 

এছাড়া ২০১৮ সালে হাইকোর্টে একটি রিট পিটিশন দায়ের করেন। যার রীট পিটিশন নং-১২৬৯/২০১৮। বিজ্ঞ আদালত কাগজপত্র যাচাই-বাছাই করে ২০১৯ সালের ১৬ অক্টোবর ইটভাটা বন্ধের জন্য স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেন। 

গত ৩ ডিসেম্বর হাইকোর্টের আদেশ হাতে পান স্থানীয় প্রশাসন। আজ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) সাইয়েমা হাসান, উপজেলা কৃষি অফিসার হীরক কুমার সরকার, সার্ভেয়ার আব্দুল মান্নান, চালুয়াহাটি ইউনিয়ন সহকারি ভূমি অফিসার মাহবুবুর রহমান, উপজেলা ফায়ার সার্ভিসের ইনচার্জ হুমায়ন কবির, মনিরামপুর থানার পুলিশ অফিসার রাজু আহম্মদের নেতৃত্বে একদল পুলিশ রাজগঞ্জের শাহপুর মাঠে অবস্থিত গোল্ড ব্রিকস-৩ উচ্ছেদ করেন।

ইটভাটা কর্তপক্ষের দাবি, ২০১৬ সালেই শাহপুর গ্রামের শাহী সরোয়ার মুকুল, মতিয়ার সানা, আব্দুর রশীদ টুকুসহ ১২জনের নিকট থেকে ৯ একর পরিত্যাক্ত জমি বন্দোবস্ত নিয়ে গোল্ড ব্রিকস এর কার্যক্রম শুরু করা হয়।


   আরও সংবাদ