ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ওয়ানটাইম প্লাস্টিকের ব্যবহার বন্ধের নির্দেশ হাইকোটের


প্রকাশ: ৫ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


ওয়ানটাইম প্লাস্টিকের ব্যবহার বন্ধের নির্দেশ হাইকোটের

   

স্টাফ রিপোর্টার : আগামী ১ বছরের মধ্যে দেশের সমস্ত উপকূলীয় অঞ্চল, হোটেল ও রেস্টুরেন্টে ওয়ানটাইম প্লাস্টিক সামগ্রী ব্যবহার বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (৬ জানুয়ারি) পরিবেশ অাইনবিদ সমিতি-বেলাসহ ১১ টি সংগঠনের করা রিটের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি দিলীরুজ্জামানের বেঞ্চ এ আদেশ দেন। 

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দা রেজওয়ানা হাসান ও সাঈদ আহমেদ কবির। 

পরে সাঈদ আহমেদ কবির বলেন, দেশের ৫৪টি নদী ও উপকূলীয় অঞ্চল থেকে প্লাস্টিক বর্জ্যগুলো বঙ্গোপসাগরে ফেলছে। এতে পানি, মৎস্য ও সামুদ্রিক প্রাণীর মধ্যে বিরুপ প্রভাব পড়ছে। পরে গত বছরের ১৭ ডিসেম্বর এ নিয়ে রিট করা হয়।

ওই রিটের শুনানি নিয়ে প্লাস্টিক সামগ্রীর ব্যবহার বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভুত ও বেআইনী ঘোষণা করা হবেনা, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। 

শিল্প মন্ত্রণালয় সচিব, পানি উন্নয়ন বোর্ডের সচিব, বেসরকারী বিমান ও পর্যটন মন্ত্রণালয় সচিব, বাংলাদেশ প্লাস্টিক প্রোডাক্ট প্রডিউসার এন্ড এক্সপোর্ট এসোসিয়েশনের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট ৮জনকে ওই প্রতিবেদন দিতে বলা হয়েছে। 

এছাড়াও আগামী ২০২১ সালের ৫ জানুয়ারি প্লাস্টিক বন্ধের ব্যাপারে কি কি কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে সে সম্পর্কে বিবাদীদের জানাতে বলা হয়েছে।


   আরও সংবাদ