ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

২০১৯ সালে জীবনযাত্রার ব্যয় বেড়েছে সাড়ে ৬ শতাংশ : ক্যাব


প্রকাশ: ৬ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


২০১৯ সালে জীবনযাত্রার ব্যয় বেড়েছে সাড়ে ৬ শতাংশ : ক্যাব

   

স্টাফ রিপোর্টার : রাজধানীর বিভিন্ন বাজার থেকে সংগৃহীত বাজার দর ও সেবা সার্ভিসের তথ্য থেকে এ পরিসংখ্যান পাওয়া যায়।

মঙ্গলবার (৭ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন হলে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) আয়োজিত 'জীবনযাত্রার ব্যয় ও ভোক্তা-স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ের উপর প্রতিবেদন ২০১৯' শীর্ষক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরেন সংগঠনের সদস্যরা।

সম্মেলনে প্রতিবেদন তুলে ধরে ক্যাবের সভাপতি গোলাম রহমান বলেন, বিগত বছরের তুলনায় পণ্য মূল্য বেড়েছে ৬.৮ শতাংশ। যা ২০১৮ সালে এই বৃদ্ধি ছিল যথাক্রমে ৬ শতাংশ এবং ৫. ১৯ শতাংশ। 

২০১৯ সালে বছরের শুরুতে পেঁয়াজ, এলাচি, রসুন, আদা নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য সহনীয় পর্যায়ে পর্যায়ে থাকলেও বছর শেষে লাগামছাড়া রূপ দেখা যায়। চাল, আটা, ডিম, শাক-সবজিসহ কিছু পণ্যের মূল্য ঊর্ধ্বমুখী ছিল। রাজধানীর ১৫ টি খুচরা বাজার ঘুরে তথ্য নিশ্চিত হওয়া গেছে। গ্যাস এবং বিদ্যুতের দাম ও অন্যান্য বছরের তুলনায় দাম বাড়ানো হয়েছে।

বক্তারা বলেন, দাম বাড়ানোর সাথে সাথে সেবার মানের কোন উন্নয়ন হয়নি। যোগাযোগব্যবস্থায় প্রায়ই ঘটছে সড়ক দুর্ঘটনা। এছাড়া গণপরিবহনের ভাড়া নিয়ে নৈরাজ্য চলছে।

শিক্ষাখাতের বিষয় উল্লেখ করে গোলাম রহমান বলেন, দেশে ৩৪ শতাংশ শিক্ষিত বেকার। যে সংখ্যা প্রতিদিন আরও বৃদ্ধি পাচ্ছে। কিন্তু কর্মমুখী শিক্ষার অভাবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো একটি সার্টিফিকেট প্রদানের কারখানায় পরিণত হয়েছে।
বৈদেশিক বাণিজ্য নীতি এবং শুল্কহার শিথিল করে সাশ্রয়ী মূল্যে ভক্তদেরকে পণ্য সরবরাহের আবেদন জানান আলোচকবৃন্দ

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ক্যাবের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবীর ভূঁইয়া, ভোক্তা অভিযোগ নিষ্পত্তি জাতীয় কমিটির আহ্বায়ক স্থপতি মোবাশ্বের হোসেন, জ্বালানি উপদেষ্টা অধ্যাপক ডঃ এম শামসুল আলম প্রমুখ।


   আরও সংবাদ