ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ ভাদ্র ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

মাদকের থাবায় যুব সমাজ হুমকির মুখে: নাজমুস সাকিব


প্রকাশ: ৬ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


মাদকের থাবায় যুব সমাজ হুমকির মুখে: নাজমুস সাকিব

   

গোয়াইনঘাট সিলেট থেকে রফিক সরকার : বর্তমান সময়ে তরুণ প্রজন্মের সিংহভাগই মাদকের সাথে জড়িত। মাদকে প্রভাব আজ শুধু মাদকসেবীর মধ্যেই সীমাবদ্ধ নয়। রাষ্ট্র ও সমাজের অগ্রযাত্রাকে ব্যহত করছে। এবং  সমাজের সকল খারাপ কাজ এই মাদকাসক্ত ব্যক্তিদের মাধ্যমেই সংঘটিত হয়।

মঙ্গলবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ১১ টায় গোয়াইনঘাট উপজেলার ইমরান আহমদ বালিকা বিদ্যালয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 

মাদক দেশের যুব সমাজের পাশা পাশি দেশের অনেক শিক্ষাঙ্গনেও শিক্ষার্থীরা মাদকাসক্ত হয়ে পড়ছে। মাদকে কারণে সমাজে বিভিন্ন অপরাধ চুরি, ডাকাতি, ছিনতাই, নির্যাতন, পারিবারিক অশান্তি। আর এসবের কারণে, আইন শৃঙ্খলার পরিস্থিতির অবনতির প্রধান কারণ বলেে মনে করছেন সচেতন মহল। 

সম্পত্তি সময়ে যে মাদক গুলোদেশর যুব সমাজেকে ক্ষতিগ্রস্ত করছে সেই মাদক গুলো হলো, ট্যাবলেট, তামাক, গাজা, ফেনসিডিল মদ, পেথিডিন, হোরোইন, কোকেন ও ইয়াবাসহ বেশকিছু মাদক।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুস সাকিব আরও বলেন, মাদকাসক্ত ব্যক্তিরা যে কারও সাথে যে কোন সময় অস্বাভাবিক আচরণ ও বিশৃঙ্খলা সৃষ্টি করে। তারা খাবারের চাহিদা থাকা সত্বেও খেতে পারে না, ঘুম হয় না। হাসি-কান্নার কোন বোধ থাকে না। ধীরে ধীরে শরীরের ওজন হ্রাস পায়।

মাদকসেবী ব্যক্তি পারিবারিক ও সামাজিক জীবনে যন্ত্রণাদায়ক প্রভাব ফেলে। পরিবার ও নিজের আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়ে থাকেন। মাদক আমাদের দেশে সহজলভ্যের কারণে ৫৮ শতাংশ পুরুষ ও ২৯ শতাংশ নারী মাদক সেবন করছেন। মরণ নেশায় আসক্তির ফলে ৩০ শতাংশ মানুষ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর বরণ করছেন। বাকি ৩৮শতাংশ ক্যান্সারজনিত কারণে মৃত্যু। ৩৫ শতাংশ মানুষ ফুসফুসে যক্ষ্মার কারণে মৃত্যু এবং ২৪ শতাংশ অন্যান্য শ্বাসতন্ত্রজনিত রোগে মৃত্যু বরন করছেন। 

গোয়াইনঘাট উপজেলা প্রশাসন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও প্রচার কমিটির যৌথ উদ্যোগে আয়োজিত মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ৩০তম প্রতিষ্ঠাবার্ষকী উদযাপন ও সপ্তাহ ব্যাপী কর্মসূচির অংশ হিসেবে আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইমরান আহমদ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুলেমান উদ্দিন।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নজরুল ইসলাম প্রমুখ। আলোচনা সভা শেষে বিদ্যালয়ের সকল শিক্ষার্থী, শিক্ষক ও অতিথিবৃন্দ মাদককে না বলবো, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার দৃঢ় প্রত্যয় ব্যক্তি করে শপথ বাক্য পাঠ করেন। 


   আরও সংবাদ