ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

২০১৯ সালে শিশু ধর্ষণ বেড়েছে, শীর্ষ অবস্থানে ঢাকা


প্রকাশ: ৬ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


২০১৯ সালে শিশু ধর্ষণ বেড়েছে, শীর্ষ অবস্থানে ঢাকা

   

স্টাফ রিপোর্টার : ২০১৯ সালে দেশে সবচেয়ে বেশি সংখ্যক ৯৮৬ জন শিশু নিহত হয়েছে‌। এছাড়া শুধুমাত্র ধর্ষণের শিকার হয়েছে ৯০২ জন শিশু যার মধ্যে ৩৬১ জন ধর্ষণ, অপহরণ, নিখোঁজ, নির্যাতনের শিকার হয়ে নিহত হয়েছে। নিহত শিশুদের ৩৯ শতাংশের বয়স ৭ থেকে ১২ বছরের মধ্যে। ২০১৮ সালে এই সংখ্যা ছিল ৩৫৬ জন। 

মঙ্গলবার (৭ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে” শিশু পরিস্থিতি ২০১৯, সংবাদপত্রের পাতা থেকে ” শীর্ষক সম্মেলনে এ তথ্য তুলে ধরেন বেসরকারি সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের পরিচালক শাহীন আনাম।

প্রায় প্রতিটি ক্ষেত্রেই অন্যান্য বছরের তুলনায় ২০১৯ সালে শিশু মৃত্যুর হার বৃদ্ধি পেয়েছে। সর্বোচ্চ সংখ্যক ধর্ষণের সংবাদ ও ধর্ষণের শিকার হওয়ার খবর প্রকাশিত হয়েছে ঢাকা জেলায়, ২য় অবস্থানে নারায়ণগঞ্জ এবং ৩য় অবস্থানে আছে ময়মনসিংহ ও কুমিল্লা জেলা। শিশুদের বিয়ের প্রলােভন দেখিয়ে, খাবারের লােভ দেখিয়ে , ভয় দেখিয়ে, হুমকি দিয়ে, ঘরে একা পেয়ে ধর্ষণ করা হয়েছে।

এছাড়া পরীক্ষায় ফেল, পরিবারের উপর রাগ, প্রেম এবং ব্যক্তিগত ছবি প্রকাশ, ব্ল্যাকমেইলে সংক্রান্ত কারণে আত্মহত্যার পরিমাণ বেড়েছে।তবে ১৯ সালে অপহরণ সংক্রান্ত ঘটনা হ্রাস পেয়েছে বলে জানান বক্তারা।

মানুষের জন্য ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক শাহীন আনাম এর পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য আরমা দত্ত, উপ সচিব শ্রম মন্ত্রণালয় রুহুল আমিন প্রমুখ।


   আরও সংবাদ