ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

চৌগাছায় ইউপি চেয়ারম্যানের বাড়িতে লাখ টাকার সরকারি এসি সোলার


প্রকাশ: ৮ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


চৌগাছায় ইউপি চেয়ারম্যানের বাড়িতে লাখ টাকার সরকারি এসি সোলার

   

চৌগাছা (যশোর) প্রতিনিধি : যশোরের চৌগাছার ৩নং সিংহঝুলি ইউপি চেয়ারম্যান ইব্রাহিম খলিল বাদল তার নিজ বাড়িতে সরকারি বরাদ্দের ১ লাখ ৮ হাজার ৭৮০ টাকা মূল্যের এসি সোলার প্যালেন (সৌর বিদ্যুৎ ব্যবস্থা) ব্যবহার করার ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন উপজেলা নির্বাহী অফিসার। তদন্ত কমিটির আহব্বায়ক করা হয়েছে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইশতিয়াক আহমেদকে।

কমিটির অন্য সদস্যরা হলেন আতিকুর রহমান তালুকদার (সহ-প্রোগ্রামার) ছালাউদ্দীন (উপজেলা সমবায় কর্মকর্তা) নাজিম উদ্দিন (উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা) ও আনিছুর রহমান (উপজেলা প্রকল্প কর্মকর্তা, প্রজীপ, বিআরডিবি)। কমিটিকে ২৮ জানুয়ারির মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে নির্দেশ দিয়েছেন উপজেলা নিবার্হী কর্মকর্তা জাহিদুল ইসলাম।

ইউপি চেয়ারম্যান ইব্রাহিম খলিল বাদল তার আমজামতলা মাধ্যমিক বিদ্যালয়ের ১০ম শ্রেণিতে অধ্যায়নরত পুত্র সামাউল ইসলাম সাগর নামে বরাদ্দ দেখিয়ে এই সোলার প্যানেল নিজের টিনসেডের বসতঘরে স্থাপন করেছেন।

এবিষয়ে বুধবার বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকায় বিস্তারিত প্রতিবেদন প্রকাশ হয়।  প্রতিবেদন প্রকাশের পর এনিয়ে তদন্ত কমিটি গঠন করেন উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলাম।

তথ্যানুসন্ধানে জানা যায় ২০১৮-১৯ অর্থ বছরে ওই ইউনিয়ন পরিষদের সৌর বিদ্যুতের সরকারি বরাদ্দের মাধ্যমেই তিনি নিজের ছেলের নামে নিজ বাড়িতে এই এসি সোলার স্থাপন করেছেন। অনুসন্ধানে উপজেলার একাধিক ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যরা এসব সোলার প্যানেল নিজেদের বাড়িতে স্থাপন করেছেন বলে দেখা গেছে।

রিসোর্স ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (আর ডি এফ) চৌগাছা শাখার ব্রাঞ্চ ম্যানেজার সেলিম রেজা বলেন ২০১৮-১৯ অর্থবছরের ইউনিয়নের সোলার প্যানেলে’র (সৌর বিদ্যুৎ) জন্য সরকারি বরাদ্দের ৭০০ ওয়াট সরবরাহ ক্ষমতার একটি সৌর বিদ্যুতের বরাদ্দ পান সামাউল ইসলাম সাগর নামের ওই ব্যক্তি। নিয়মানুযায়ী আমরা তার বাড়িতে সেটি লাগিয়ে দিয়ে এসেছি। সামাউলের পরিচয় জানতে চাইলে তিনি বলেন সামাউল বর্তমান ইউপি চেয়ারম্যানের ছেলে। অথচ এই পরিমাণ অর্থে ইউনিয়নের আটটি বাড়িতে সোলার প্যানেল স্থাপন করা সম্ভব হতো বলে জানিয়েছেন সোলার প্যানেল স্থাপনে নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠান রিসোর্স ডেভলপমেন্ট ফাউন্ডেশনের ব্রাঞ্চ ম্যানেজার সেলিম রেজা।

সংবাদ প্রকাশের পর এ বিষয়ে তদন্ত কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেচেন চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম। তিনি বলেন বিষয়টি পত্রিকার মাধ্যমে জানতে পেরে ঘটনা তদন্তে ৫ সদস্যের তদন্ত কমিটি করে দেয়া হয়েছে। কমিটিকে আগামী ২৮ জানুয়ারীর মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার জন্যও বলা হয়েছে। তিনি আরো বলেন কোন ভাবেই ইউনিয়ন চেয়ারম্যান ও মেম্বাররা সুবিধাভোগী হতে পারবেন না।


   আরও সংবাদ