ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশের বিচার ব্যবস্থায় ডিজিটাল সাক্ষ্যপ্রমাণের ব্যবহার করা হলে সততা বাড়াবে


প্রকাশ: ১৩ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


বাংলাদেশের বিচার ব্যবস্থায় ডিজিটাল সাক্ষ্যপ্রমাণের ব্যবহার করা হলে সততা বাড়াবে

   

কূটনৈতিক প্রতিবেদক : বাংলাদেশের বিচার ব্যবস্থায় ডিজিটাল সাক্ষ্যপ্রমাণের যথাযথভাবে ব্যবহার করা হলে এটি বিচার প্রশাসনের দক্ষতা এবং সততা বাড়াতে বড় ভূমিকা রাখতে পারে বলে জানালেন ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন

সোমবার রাজধানীর একটি হোটেলে চারদিন ব্যাপী ডিজিটাল সাক্ষ্যপ্রমাণের ব্যবহার বিষয়ক সংলাপ কর্মশালার উদ্বোধনে যোগ দিয়ে এসব কথা বলেন ব্রিটিশ হাইকমিশনার। 

ডিকসন বলেন, এটি সংশ্লিষ্ট অংশীজনদের উদ্বেগের সমাধান এবং তাদের মধ্যে অভিন্ন অবস্থানগুলো চিহ্নিত করবে যা ভবিষ্যতে বাংলাদেশের আদালতে ডিজিটাল সাক্ষ্যপ্রমাণ চালু করার ভিত গড়ে তুলবে।

এ সময় মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার বলেন,
বিচারকাজে ডিজিটাল সাক্ষ্যপ্রমাণ ব্যবহারের জন্য বাংলাদেশের আদালত মহলে ব্যাপক সমর্থন রয়েছে। কারণ এটি কৌসুলি এবং বিচারকদের কাছে বিশ্বাসযোগ্য সাক্ষ্যপ্রমাণের সংখ্যা উল্লেখ যোগ্যভাবে বৃদ্ধি করবে। এছাড়া আরও দ্রুত অপরাধের বিচার করতে সহায়তা করবে ও মামলাজট কমাবে।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যৌথ পৃষ্ঠপোষকতায় যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের তত্ত্বাবধানে এ কর্মশালাটি অনুষ্ঠিত হচ্ছে। কর্মশালাটি পরিচালনা করবেন যুক্তরাষ্ট্রের দুজন ফেডারেল বিচারক ও তিনজন ফেডারেল কৌসুলি, যুক্তরাজ্যের একজন ফৌজদারি বিচার বিষয়ক উপদেষ্টা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন আইনের অধ্যাপক।


   আরও সংবাদ