ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

ডিজিটাল বাংলাদেশ গঠনের জন্য তথ্য-প্রযুক্তির প্রসার ঘটাতে হবে : ভট্টাচার্য্য


প্রকাশ: ১৩ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


ডিজিটাল বাংলাদেশ গঠনের জন্য তথ্য-প্রযুক্তির প্রসার ঘটাতে হবে : ভট্টাচার্য্য

   

মণিরামপুর যশোর থেকে আব্বাস : এলজিআরডি মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, বঙ্গবন্ধুর স্বপ্নের আধুনিক ডিজিটাল বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা সরকার সর্বশক্তি দিয়ে তথ্য-প্রযুক্তির বিকাশ ও প্রসারে কাজ করছেন। 

মঙ্গলবার বেলা ১১ ঘটিকায় মণিরামপুর উপজেলা প্রশাসন আয়োজিত ৩ দিন ব্যাপী ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০১৯ উপলক্ষ্যে বিজ্ঞান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

এই লক্ষে আধুনিক ডিজিটাল বাংলাদেশের রূপকার সজীব ওয়াজেদ জয় শিক্ষা ও তথ্য-প্রযুক্তি মন্ত্রনালয়ের শিক্ষা ক্ষেত্রে তথ্য ও প্রযুক্তির ব্যবহারকে অগ্রাধিকার দিয়ে কোটি কোটি টাকা ব্যয় করে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব গঠন করেছেন।

 এগুলোকে যথাযথ কার্যকরী করে তথ্য ও প্রযুক্তির জ্ঞান কাজে লাগিয়ে বর্তমান প্রজন্মকে আধুনিক সৃজনশীল ও বিজ্ঞান মনস্ক জাতি গঠনে শিক্ষাসংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে। তাহলেই আধুনিক ডিজিটাল বাংলাদেশ গঠন সম্ভব হবে। 

উপজেলা নির্বাহী অফিসার আহসান উল্লাহ শরিফীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ চন্দ্র সরকার।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) সাইয়েমা হাসানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র কাজী মাহমুদুল হাসান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রভাষক ফারুক হোসেন, অধ্যক্ষ রবিউল ইসলাম ফারুকী। 

এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মণিরামপুর  প্রেসক্লাবের সভাপতি ফারুক আহাম্মেদ লিটন, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক অধ্যাপক আব্বাস উদ্দীন, অধ্যাপক আব্দুল আলীম, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আবুজার সিদ্দিকী, বিআরডিপি কর্মকর্তা আব্দুস সবুর, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এসএম আবু আব্দুল্লাহ বায়েজিদ, রিসোর্স কর্মকর্তা মকবুল হোসেনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ ও শিক্ষার্থীবৃন্দ। 

মেলায় উপজেলার ৬০টি শিক্ষা প্রতিষ্ঠান বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক স্টল প্রদর্শন করেছে। ৩দিন ব্যাপী এ অনুষ্ঠানে বিজ্ঞান বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা, বিজ্ঞান অলিম্পিয়াড ও আলোচনা এবং প্রযুক্তি বিষয়ে শিক্ষামূলক নানা কর্মসূচী গ্রহন করা হয়েছে বলে আয়োজক কমিটি সূত্রে জানা গেছে। 


   আরও সংবাদ