ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও বন মমন্ত্রণালয়ের সঙ্গে জাইকা'র চিফ রিপ্রেজেনটেটিভের দ্বিপাক্ষিক আলোচনা সভা


প্রকাশ: ১৫ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


পরিবেশ ও বন মমন্ত্রণালয়ের সঙ্গে জাইকা'র চিফ রিপ্রেজেনটেটিভের দ্বিপাক্ষিক আলোচনা সভা

   

কূটনৈতিক প্রতিবেদক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন এবং জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)'র চিফ রিপ্রেজেনটেটিভ হিরাতা হিতোশি এর মধ্যে মন্ত্রণালয়ে দ্বিপাক্ষিক আলোচনা সভা হয়।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি)?  সকালে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এই দ্বিপাক্ষিক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনার সময় দূষণ নিয়ন্ত্রণ, বর্জ্য ব্যবস্থাপনা, তথ্য সংগ্রহ, স্থানীয় পর্যায়ে গবেষণাগার প্রতিষ্ঠা, নতুন প্রযুক্তির ব্যবহারসহ বিভিন্ন নতুন প্রকল্পে জাইকার সহযোগিতার বিষয়ে আলোচনা করেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব জিয়াউল হাসান এনডিসি, অতিরিক্ত সচিব ড. বিল্লাল হোসেন, ড. এস. এম. মনজুরুল হান্নান, ড. আলমগীর মুহম্মদ মনসুরউল আলম ও মিজানুল হক চৌধুরী এবং জাইকার সিনিয়র রিপ্রেজেনটেটিভ কোজি মিতোমোরিসহ জাইকার উর্ধতন কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।

জাইকার চিফ রিপ্রেজেনটেটিভ বলেন, বাংলাদেশ বিশ্বের জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ দেশগুলোর অন্যতম। এজন্য, জলবায়ু পরিবর্তন, দুর্যোগ ব্যবস্থাপনা, অবকাঠামো নির্মাণ, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে জাইকা বাংলাদেশের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে চায়। 

তিনি বলেন, সকল ক্ষেত্রেই টেকসই উন্নয়ন জাইকার অগ্রাধিকার। ডেল্টা প্লান গ্রহণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ডেল্টা প্লান বাস্তবায়নেও জাইকার সহযোগিতা অব্যাহত থাকবে। 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী জাইকা'র চিফ রিপ্রেজেনটেটিভকে ধন্যবাদ জানিয়ে বলেন, সকল প্রকার দূষণ রোধ এবং পরিস্কার ও সবুজ বাংলাদেশ করতে বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করছে। 

এক্ষেত্রে রাসায়নিক দূষণ নিয়ন্ত্রণ, ট্যানারি বর্জ্য ব্যবস্থাপনা, সোলার প্যানেল সরবরাহে জাইকার সহায়তা পেলে বাংলাদেশে দূষণ নিয়ন্ত্রণ কার্যক্রম আরো জোরদার হবে। মন্ত্রী ভবিষ্যতে এ ধরনের পারস্পরিক আলোচনা চালিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন তিনি।


   আরও সংবাদ