ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

রোহিঙ্গারা সারা বিশ্বে ছড়িয়ে পড়তে পাড়ে : পররাষ্ট্রমন্ত্রী


প্রকাশ: ২১ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


রোহিঙ্গারা সারা বিশ্বে ছড়িয়ে পড়তে পাড়ে : পররাষ্ট্রমন্ত্রী

   

কূটনৈতিক প্রতিবেদক : মঙ্গলবার ইকুয়েডর সরকার আয়োজিত গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি) শীর্ষ সম্মেলনে যোগ দিয়ে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

তিনি বলেন, মিয়ানমার থেকে রোহিঙ্গারা  জীবন বাঁচাতে যদি বাংলাদেশে পালিয়ে আসতে পারে তবে  কোথাও জায়গা পেলে তারা অদূর ভবিষ্যতে সারা বিশ্বেও ছড়িয়ে পড়তে পারে।

আমাদের নির্বাচনী ইশতেহার অনুসারে নিরাপদ, সুশৃঙ্খল এবং নিয়মিত অভিবাসন প্রতিষ্ঠা রাজনৈতিক অগ্রাধিকার উল্লেখ করে মন্ত্রী বলেন, অন্যদিকে, আমাদের বিভিন্ন শিল্প খাতে বাংলাদেশে কয়েক লাখ বিদেশি নাগরিক কাজ করছেন। তারা শান্তিপূর্ণভাবে কাজ করছেন এবং তাদের কাছ থেকে বাংলাদেশে অবস্থান ও কাজ সম্পর্কিত কোনো অভিযোগ শোনা যায়নি। 

বাংলাদেশ সরকার প্রতি স্থানীয় এবং বিদেশি নাগরিককে সুরক্ষা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। সেই পথে বাংলাদেশও আন্তর্জাতিক অন্যতম গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তা পূরণ করেছে।

গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (জিএফএমডি) শীর্ষ সম্মেলনটির বিভিন্ন অধিবেশন চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত। এতে যোগ দিতে সাত দিনের সফরে দেশটিতে পৌঁছান পররাষ্ট্রমন্ত্রী।

দ্বাদশ জিএফএমডি শীর্ষ সম্মেলনটি ইকুয়েডর সরকারপ্রধান উদ্বোধন করেন। সম্মেলনে বিশ্বের বিভিন্ন অঞ্চল থেকে মন্ত্রী, উপমন্ত্রী, মাইগ্রেশন, উন্নয়ন ক্ষেত্রে নীতিনির্ধারক অংশগ্রহণ করছেন।জাতিসংঘের পর্যবেক্ষক এবং অন্যান্য পর্যবেক্ষকরা এ সম্মেলনে যোগ দেন।

শুরু থেকেই জিএফএমডি শরণার্থীদের নিয়ে গ্লোবাল কমপ্যাক্ট (জিসিআর) এবং গ্লোবাল কমপ্যাক্ট ফর মাইগ্রেশনের (জিসিএম) নিশ্চিতকরণের বিষয়ে নীতিমালা প্রণয়নে বৈশ্বিক সংলাপ অব্যাহত রেখেছে। 

এবারের  সম্মেলনে উচ্চস্তরের রাজনৈতিক ফোরামের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন এজেন্ডায় মাইগ্রেশন সম্পর্কিত প্রতিশ্রুতি বাস্তবায়ন এবং জিএফএমডি দশ বছরের পর্যালোচনা প্রতিবেদন নিয়ে আলোচনা করা হচ্ছে।

২০০৭ সালে প্রতিষ্ঠিত গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি) একটি রাষ্ট্র-নেতৃত্বাধীন, অনানুষ্ঠানিক এবং অবাধ্যবাধকতা সংস্থা। যা মাইগ্রেশন এবং বিকাশের বিষয়ে বিশ্বব্যাপী বিতর্ককে আকার দিতে সহায়তা করে। এটি একটি সহজ, বহুপক্ষীয় সদস্যদের স্থান দেয়। যেখানে সরকারগুলো বহুমাত্রিক দিক, মাইগ্রেশন, বিকাশ এবং এ সম্পর্কিত চ্যালেঞ্জগুলো নিয়ে আলোচনা করতে পারে।

জিএফএমডি সমস্যাগুলো বিশ্লেষণ, আলোচনা, ঐকমত্য তৈরি, উদ্ভাবনী সমাধান, এবং নীতি ও অনুশীলনগুলো ভাগ করে নেয়ার জন্য সরকার নাগরিক সমাজ, বেসরকারি ক্ষেত্র, জাতিসংঘ এবং অন্যান্য প্রাসঙ্গিক সহযোগীদের সঙ্গে অংশীদারিত্ব করে থাকে।


   আরও সংবাদ