ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ ভাদ্র ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

কৃষিখাতে বাংলাদেশকে সহায়তার আশ্বাস দিয়েছে মিশরের রাষ্ট্রদূত ও বিশ্ব ব্যাংক


প্রকাশ: ২২ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


কৃষিখাতে বাংলাদেশকে সহায়তার আশ্বাস দিয়েছে মিশরের রাষ্ট্রদূত ও বিশ্ব ব্যাংক

   

স্টাফ রিপোর্টার : ২.বাংলাদেশ কৃষি পণ্যের নতুন বাজার খুঁজছে। এক্ষেত্রে ঢাকা ও কায়রোর মধ্যে দারুণ বোঝপোড়া রয়েছে। তাই ব্যবসা ও বাণিজ্য দুই ক্ষেত্রেই দুই দেশের সম্পর্ক নতুন সম্ভাবনা তৈরী করেছে।

বৃহস্পতিবার কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এর সাথে মন্ত্রণালয় তার অফিসকক্ষে মিশরের রাষ্ট্রদূত ওয়ালিদ আহমেদ শামসেলদিন সাক্ষাৎ করতে আসলে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশের কৃষি খাতে বিনিয়োগের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে রাষ্ট্রদূত। এছাড়া রোহিঙ্গা ইস্যুতে মিশরের উদ্বেগ ও উৎকণ্ঠার কথাও জানান মিশরের রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনায় মিশরের সাম্প্রতিক অগ্রগতির প্রশংসা করেন কৃষিমন্ত্রী। বাংলাদেশ-মিশর দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে নতুন অবস্থা তৈরির কথা বলেন মন্ত্রী।
৫.রাষ্ট্রদূত বলেন; বাংলাদেশে বিনিয়োগের জন্য মিশরের বিনিয়োগকারীদের আগ্রহ রয়েছে।  বাংলাদেশের সঙ্গে মিশরের অর্থনৈতিক সম্পর্ক, বাণিজ্য, বিনিয়োগ, কৃষি ও পর্যটন বিষয়ে সাধ্যমত কাজ করার প্রতিশ্রুতি দেন রাষ্ট্রদূত।

এর আগে কৃষি মন্ত্রীর সাথে বিশ্ব ব্যাংকের প্রতিনিধিরা সাক্ষাৎ করেন। বিশ্বব্যাংক এর প্রতিনিধিবৃন্দ  বাংলাদেশকে কৃষি প্রক্রিয়াজাত ও বাণিজ্যিকীকরণে সহায়তার আশ্বাস দেন।

মন্ত্রী তাদের বলেন, এমডিজি’র প্রায় সকল সূচকে সাফল্য অর্জন করেছি। এখন ডেল্টা প্ল্যান বাস্তবায়নের পথে বাংলাদেশ। টেকসই প্রবৃদ্ধি অর্জনে জলবায়ু পরিবর্তন ও তা মোকাবিলায় অভিযোজন কার্যক্রমে কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগ ও আগামী দিনের কর্মপরিকল্পনা তুলে ধরেন কৃষিমন্ত্রী।

মন্ত্রী বলেন, সরকারের দুর্বলতাগুলো ক্রমশ কমিয়ে জনগণের পক্ষে একটি শক্তিশালী অর্থনৈতিক ভিত গড়ে তোলাসহ দুর্নীতিমুক্ত জবাবদিহিমূলক শাসন ব্যবস্থা, মুক্তবুদ্ধি চর্চা ও গণতান্ত্রিক চর্চার পরিবেশ কীভাবে সমুন্নত করা যায় তার জন্য সচেষ্ট হওয়া প্রয়োজন। নিজের পায়ে দাঁড়ানোর সক্ষমতা অর্জন ও সবার আয় বৃদ্ধিও জন্য কর্মসংস্থান সৃষ্টি করা এ মুহূর্তে আমাদের জন্য সবচেয়ে দরকারি।


   আরও সংবাদ