ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

আগামীকাল য‌বিপ্র‌বি দিবসের নানা আ‌য়োজন সম্পন্ন


প্রকাশ: ২৩ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


আগামীকাল য‌বিপ্র‌বি দিবসের নানা আ‌য়োজন সম্পন্ন

   

যশোর থেকে খান সাহেব : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) দিবস ২০২০ আজ শনিবার। বৃহত্তর যশোর জেলার প্রথম ও একমাত্র পাবলিক বিশ্ববিদ্যালয়টি আগামীকাল এর ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করতে যাচ্ছে।
 
এবারের বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

সভাপতিত্ব করবেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় দিবস পালনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

উচ্চ শিক্ষার মাধ্যমে আধুনিক জ্ঞান চর্চা ও গবেষণার সুযোগ সৃষ্টির লক্ষ্যে ২০০৭ সালের ২৫ জানুয়ারি যশোর সদর উপজেলার চুড়ামনকাটি ইউনিয়নের সাজিয়ালী মৌজায় ৩৫ একর জায়গাজুড়ে বিশ্ববিদ্যালয়টি স্থাপিত হয়। তবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয় ২০০৮-০৯ শিক্ষাবর্ষে। যশোর শহরের ধর্মতলায় ‘বৃষ্টি মহল’ নামে একটি ভাড়া বাড়িতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম শুরু হয়। এ ভাড়া বাড়িতেই ২০০৯ সালে ২০০৮-০৯ শিক্ষাবর্ষে ‘কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল’, ‘পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি’, ‘অণুজীববিজ্ঞান’এবং ‘ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স’ বিভাগে ২০০ জন শিক্ষার্থীর ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হয়। 

ভর্তি হওয়া ২০০ শিক্ষার্থী নিয়ে ওই বছরের ১০ জুন মূল ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরু হয়। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালের ২৭ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বর্তমান ক্যাম্পাস উদ্বোধন করেন।

বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে সাতটি অনুষদের অধীনে ২৬টি বিভাগ রয়েছে। এ বিশ্ববিদ্যালয়ে বর্তমানে স্নাতক, স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি পর্যায়ে চার হাজার ৭৫ জন শিক্ষার্থী অধ্যয়নরত আছেন। বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষকসহ মোট ২৫৯ জন শিক্ষক, বিভিন্ন গ্রেডের ৯২ জন কর্মকর্তা এবং ৩০৮ জন কর্মচারী কর্মরত আছেন।

বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন অনুষ্ঠানের প্রথম পর্ব সকাল সাড়ে দশটায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হবে। বেলা ১১টায় হবে আনন্দর‌্যালি, দুপুর সাড়ে ১১টায় জন্মদিনের কেক কাটা, পিঠা উৎসব, উৎকর্ষ ব্যান্ড এবং যবিপ্রবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন উদ্বোধন, দুপুর ১২টায় আলোচনা সভা ও বেলা একটায় পুরস্কার বিতরণী।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হবে বেলা আড়াইটায়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, আমন্ত্রিত শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কনসার্ট। সন্ধ্যার পর পারফর্ম করবে জনপ্রিয় ব্যান্ড ওয়্যারফেজ ও আভাস। এছাড়া ১৩তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে প্রতিষ্ঠানটির কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে পিঠামেলা।


   আরও সংবাদ