ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

ভারতের রাষ্ট্রপতি পদক পাচ্ছে  সৈয়দ মোয়াজ্জেম ও এনামুল হক


প্রকাশ: ২৫ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


ভারতের রাষ্ট্রপতি পদক পাচ্ছে  সৈয়দ মোয়াজ্জেম ও এনামুল হক

   

স্টাফ রিপোর্টার : ভারতের রাষ্ট্রপতি দেশটির সর্বোচ্চ বেসামরিক পদক পদ্ম বিভূষণ, পদ্ম ভূষণ এবং পদ্মশ্রী পদকের জন্য ১৪১ জনের নাম অনুমোদন করেছেন। এই তালিকায় বাংলাদেশের সদ্য প্রয়াত ভারতের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী এবং প্রত্নতত্ত্ববিদ এনামুল হকের নাম এসেছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার এক বার্তায় জানিয়েছে, সৈয়দ মোয়াজ্জেম আলী ভারতের পদ্মভূষণ পদক পেয়েছেন। এছাড়া প্রত্নতত্ত্ববিদ এনামুল হক পেয়েছেন পদ্মশ্রী পদক। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঘোষণা করা এই তালিকায় সৈয়দ আলীর নাম ৯ নম্বরে এবং এনামুল হক এর নাম ৬৪ নম্বরে স্থান পেয়েছে।

নয়াদিল্লীর এই ঘোষণার পর ঢাকায় ভারতীয় হাইকমিশনের ভেরিফাইড ফেসবুক পেজে সৈয়দ মোয়াজ্জেম আলীর সঙ্গে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ছবিও পোষ্ট করা হয়।

উল্লেখ্য, সাহিত্য, সংস্কৃতি, বিজ্ঞান, ক্রীড়া, মানবসেবা ইত্যাদি দিকে খ্যাতি অর্জন করা ও বিশিষ্ট সেবা প্রদানকারী ব্যক্তিকে ভারত সরকার প্রতি বছর তিন ধরনের পদ্ম সম্মাননা প্রদান করে। সেগুলি হল, পদ্ম বিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী। মূলত পদ্ম বিভূষণ- পদ্ম সম্মাননা সমূহের মধ্যে সম্মাননা শীর্ষ স্থানীয়। 

এই সম্মাননা প্রাপকদের যে স্মারকটি দেয়া হয়, সেইটি ঘোরানো একটা ট্রফি। এর মধ্যভাগে সোনার বড় পাত বসানো, চারটি পাপড়ি সাথে একটি পদ্ম ফুলের প্রতীক খোদিত করা হয়।

অন্যদিকে, পদ্মভূষণ হচ্ছে, পদ্ম সম্মাননা সমূহের মধ্যে এই সম্মাননা দ্বিতীয় স্থানে। এর স্মারকটিও পদ্ম বিভূষণের মতোই, কেবল এর পদ্ম ফুলটির প্রতীকটিতে তিনটি পাপড়ি আছে। এছাড়া পদ্মশ্রী পদক হচ্ছে, পদ্ম সম্মাননাসমূহের মধ্যে এই সম্মাননা তৃতীয় স্থান। এর স্মারকটিতে পদ্ম ফুল এর যে প্রতীকটি আছে, তার পাপড়ি পাঁচটা। এই তিন প্রকারের স্মারক গোলাপী রিবনের সাথে প্রাপ্যজনকে দেয়া হয়। গত ১৯৫৪ সাল থেকে পদ্ম সম্মাননা প্রদান করে আসা হচ্ছে।


   আরও সংবাদ