ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

সীমান্ত হত্যার প্রতিবাদে গায়েবানা জানাজা অনুষ্ঠিত


প্রকাশ: ২৫ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


সীমান্ত হত্যার প্রতিবাদে গায়েবানা জানাজা অনুষ্ঠিত

   

ঢাবি প্রতিনিধি : বাংলাদেশ -ভারত সীমান্তে ভারতীয় সিমান্ত রক্ষী বাহিনী বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশিদের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। গায়েবানা জানাজা নামাজে সব স্তরের মানুষসহ বুদ্ধিজীবী এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। জানাজা শেষে অবস্থান কর্মসূচিতে বসেছে এক শিক্ষার্থী। 

শনিবার বিকেল ৫ টায় টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশে জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। গত ২৩ দিনে সীমান্তে বাংলাদেশি ১৯ জন নাগরিক হত্যা করা হয়েছে এর প্রতিবাদে গায়েবানা জানাজা ও অবস্থান কর্মসূচী করেন তারা।

এসময় বাংলাদেশ-ভারত সীমান্তে বিনা বিচারে নির্বিচারে হত্যার বিষয়ে তীব্র নিন্দা যানায় এবং অনতিবিলম্বে সীমান্ত হত্যার বিচারের দাবি করেণ।  

গায়েবানা জানাজার নামাজের শেষে  ‘বাংলাদেশের জনগণ’ ব্যানারে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন তারা। এসময় ভারতের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেয় তারা। 

অন্যদিকে, সীমান্ত হত্যার বিচারের দাবিতে জনাজা শেষে অবস্থান কর্মসূচিতে বসেছে বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং (এমবিএ) বিভাগের শিক্ষার্থী নাসির আব্দুল্লাহ। 

তিনি বলেন, গত ২৩ দিনে ১৯ জন বাংলাদেশীকে পাখির মত নির্বিচারে হত্যা করেছে বিএসএফ। দেশের কোনো নাগরিক যদি সীমান্তে কোনো অপরাধ করে থাকে, তাহলে তাকে বাংলাদেশের বিচারিক আদালতে বিচার হওয়া উচিৎ। সেখানে নির্বিচারে গুলি করে বাংলাদেশী হত্যা করাকে আমরা কোন ভাবে বৈধতা দিতে পারিনা।

তিনি আরোও বলেন, ফেনী নদী থেকে শুরু করে ফারাক্কা বাঁধ সব জায়গায় বাংলাদেশিদের উপর ভারতীয়রা আগ্রাসন চালাচ্ছে। অনতিবিলম্বে দুই  দেশের পারস্পরিক সীদ্ধান্তের মাধ্যমে একসাথে  বসে এই সীমান্ত হত্যা বন্ধ করতে হবে৷

দেশের সর্বস্তরের মানুষের উদ্দেশ্যে নাসির বলেন, কারো একার পক্ষে এই সীমান্ত হত্যা বন্ধ করা সম্ভব নয়। এখানে দেশের সাধারণ  মানুষ থেকে শুরু করে প্রধানমন্ত্রী পর্যন্ত সবাই যদি অনুভব করে এই  সীমান্ত হত্যা বন্ধ হওয়া উচিৎ তাহলেই সীমান্ত হত্যা বন্ধ করা সম্ভব।


   আরও সংবাদ