ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতিসংঘে মিয়ানমারের স্বাক্ষর করা ছবি টুইট করলেন ইয়াংহি লি


প্রকাশ: ২৫ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


জাতিসংঘে মিয়ানমারের স্বাক্ষর করা ছবি টুইট করলেন ইয়াংহি লি

   

কূটনৈতিক প্রতিবেদক : জাতিসংঘের গণহত্যা কনভেনশনে মিয়ানমারের স্বাক্ষর করা ছবি টুইট করে স্মরণ করিয়ে দিলেন জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লি।

আন্তর্জাতিক অপরাধ আদালতে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার আদেশের পর দেশটির স্বাক্ষরিত একটি ছবি টুইট করেছেন জাতিসংঘের মিয়ানমার মানবাধিকার বিষয়ক বিশেষ এ দূত।

জাতিসংঘের গণহত্যা কনভেনশনে মিয়ানমার ১৯৫৬ সালের ১৪ মার্চ স্বাক্ষর করেছিল। সেই সময় জাতিসংঘে বার্মার নতুন স্থায়ী প্রতিনিধি ইউ উইন জাতিসংঘে গণহত্যা কনভেনশন অনুমোদনের জন্য তার দেশের পক্ষ হতে স্বাক্ষর করেন।

ছবিতে ইউ উইনের একটি নথিতে স্বাক্ষর করছেন। বার্মিজ প্রতিনিধি দলের ইউ কিউ মিন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে আইন বিষয়ক অফিস, চুক্তি বিভাগের কর্মকর্তা এস কিনারিক স্বাক্ষরটির সময় সাক্ষী হিসেবে উপস্থিত ছিলেন।

এদিকে পাঁচ দিনের বাংলাদেশ সফর শেষে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এই মানবাধিকার কর্মী বলেছেন, নিরাপত্তা পরিষদে চীন এবং রাশিয়া মিয়ানমারকে যেভাবে সমর্থন জানাচ্ছে তা লজ্জাজনক। নিরাপত্তা পরিষদে তাদের প্রতি যে দায়িত্ব ছিল, তা পালনে তারা ব্যর্থ হয়েছে।

আমি, আগামী মার্চে জেনেভাতে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিংস মিশনের প্রতিবেদন বাস্তবায়নে শক্তভাবে সুপারিশ করবো। রোহিঙ্গাদের বিরুদ্ধে পরিচালিত নির্যাতনের দায়বদ্ধতা নিশ্চিত করতে নতুন একটি অ্যাডহক আন্তর্জাতিক আদালত স্থাপনের সুপারিশ করবো। মিয়ানমারে এখনও বিচার পাওয়া কোনো পরিবেশ নাই।


   আরও সংবাদ