ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসে হটলাইন চালু, যেকোনো পরিস্থিতিতে যোগাযোগ করার আহ্বান


প্রকাশ: ২৫ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসে হটলাইন চালু, যেকোনো পরিস্থিতিতে যোগাযোগ করার আহ্বান

   

কূটনৈতিক প্রতিবেদক : চীনে করোনা ভাইরাস সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ায় অনেকগুলো শহর অবরুদ্ধ করে দেয়ার পর সে দেশে অবস্থানরত উহানে আটকে পড়া বাংলাদেশি শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশে ফেরার জন্য  আকুতি জানিয়েছেন। এদিকে উহানে আটকে পড়া বাংলাদেশিদের জন্য হট লাইন চালু করেছে বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাস।

চীনে বসবাসরত বাংলাদেশীদের নিম্নলিখিত হটলাইন (৮৬)-১৭৮০১১১৬০০৫ নাম্বারে এ চালু করেছে বলে শনিবার এক বার্তায় জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। 

ফেসবুকে দেয়া ওই বার্তায় প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের কর্মকর্তা খায়রুল বাসার এবং আসিফ বাংলাদেশিদের করা ২৪৫ সদস্যের উই চ্যাট (মোবাইলে ভয়েস  চ্যাটের জনপ্রিয় অ্যাপ) গ্রুপে অর্ন্তভুক্ত হয়েছেন।

বিশেষ করে উহান শহরে চীনের সরকার কাউকেই বাসা  থেকে  বের হতে দিচ্ছে না। দেশটির উহান  থেকে বহির্গামী সব বাস- ট্রেন এবং বিমান চলাচল বন্ধ করে  দেয়া হয়েছে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে। বিচলিত না হয়ে সরকারি নির্দেশ  মেনে চলার জন্য সবাইকে বলা হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনে রবিবার পর্যন্ত ৫৬ জন মারা গেছেন।  সেই সাথে আরো আক্রান্ত হয়েছে ১ হাজার ৯৭৫ জন।

দেশটির হুবেই প্রদেশের উহান শহর থেকেই ভাইরাস ছড়িয়ে এখন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এমনকি ভারতেও পৌঁছে গেছে। তবে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহি:সংযোগ শাখা জানিয়েছে, চীন সরকার দেশটিতে অবস্থানরত কোন বিদেশি এখন পযন্ত আক্রান্তও হয়নি বলে মন্ত্রণালয়কে বার্তা পাঠিয়েছে।


   আরও সংবাদ