ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

সারাদেশে হাসপাতালে আইসোলেশন ইউনিট খোলার নির্দেশন স্বাস্থ্য অধিদপ্তরের


প্রকাশ: ২৬ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


সারাদেশে হাসপাতালে আইসোলেশন ইউনিট খোলার নির্দেশন স্বাস্থ্য অধিদপ্তরের

   

স্টাফ রিপোর্টার : দেশের আটটি বিভাগের জেলা সদর মেডিকেল কলেজ হাসপাতাল গুলোতে এ ইউনিট খোলা হবে। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা নিশ্চিত করতে পূর্বপ্রস্তুতি হিসেবে এ নির্দেশনা দেন।

সোমবার (২৭ জানুয়ারি) ঢাকার মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে স্বাস্থ্য মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বিভাগীয় পরিচালক ও সিভিল সার্জনদের সঙ্গে করোনাভাইরাস নিয়ে ভিডিও কনফারেন্স’র মাধ্যমে এ নির্দেশনা দেন।

সেই সঙ্গে দেশের সকল স্থল ও নৌবন্দরে বিভিন্ন দেশ থেকে আগত যাত্রীদের স্বাস্থ্যপরীক্ষাসহ সতর্কতা ব্যবস্থা গ্রহণের নির্দেশনা  প্রদান করা হয়। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এর সঙ্গে কথা হলে তিনি বলেন, দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া যায়নি। তবে সতর্কতা মূলক সব ধরনের প্রস্তুতি ইতিমধ্যে স্বাস্থ্য অধিদপ্তর গ্রহণ করেছে বলে নিশ্চিত করেন। 

ইতিমধ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ বিভিন্ন বিমানবন্দরে স্ক্যানার  মেশিন দিয়ে চীনসহ বিভিন্ন দেশ থেকে আগত যাত্রীদের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা চলছে।

তিনি বলেন, রোববার স্বাস্থ্যমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে জেলাসদও মেডিকেল কলেজ হাসপাতালে পৃথক আইসোলেশন ওয়ার্ড  খোলার পাশাপাশি দেশের ২৪টি স্থল ও নৌবন্দরে আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত চিঠি দিয়ে বিভাগীয় পরিচালক ও সিভিল সার্জনদের জাি য়ে দেয়া হয়েছে। 

অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সেই সাথে দেশের স্থলবন্দর দিয়ে বিদেশ থেকে আগত যাত্রীদের হেলথ কার্ডের মাধ্যমে শারীরিক তথ্য সংগ্রহ ও থার্মোমিটার দিয়ে জ্বর মেপে মনিটরিং করার নির্দেশ দেয়া হয়েছে।


   আরও সংবাদ