ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

রোহিঙ্গাদের বিদেশে পাঠানো চক্রের ১০ সদস্য আটক


প্রকাশ: ১৮ জুলাই, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


রোহিঙ্গাদের বিদেশে পাঠানো চক্রের  ১০ সদস্য আটক

   

স্টাফ রিপোর্টার : মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের বিদেশে পাঠাচ্ছে একটি চক্র। চক্রটি কৌশলে ক্যাম্প থেকে বিদেশ যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের বের করে আনে। তাদের জন্য ভুয়া ঠিকানা ব্যবহার করে তৈরি করা হয় বাংলাদেশি পাসপোর্ট। আর সেই পাসপোর্ট ব্যবহার করেই মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রোহিঙ্গাদের পাচার করে আসছিল। বৃহস্পতিবার এ চক্রের ১০ সদস্যকে আটক করে র‌্যাব-১০ এর একটি দল। 
আটককৃতরা হলেন- জাহাঙ্গীর আলম (৫২), মানিক (৪৫), রানা (৩৪), হুমায়ুন কবির (৪৩), আল-মামুন (৩৫), কাজী মাহফুজুর রহমান মাসুদ (৪০), ফারুক মিয়া (২৫), গৌরাঙ্গ সরকার (২৫), কাকলী (৩৫) ও বাবুল (৪০)। এ সময় মুশফেকা (১৯), নুর বেগম (৪৮) ও সান্ত¡না (১৩) নামের তিন নারী ভুকভোগীকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে মুশফেকা ও নুর বেগম রোহিঙ্গা নাগরিক। আটককৃতদের কাছ থেকে বিপুল পরিমাণ পাসপোর্ট, মোবাইল, নগদ টাকা ও চেকবই উদ্ধার করা হয়েছে। 
র‌্যাব-১০ এর উপ-অধিনায়ক মেজর মো. আশরাফুল হক জানান, বুধবার রাতে দক্ষিণ কেরানীগঞ্জ থানাধীন হাসনাবাদ বড় মসজিদ সংলগ্ন পাগলা হোসেনের বাড়ি থেকে পাচারকারী চক্রের দুই সদস্যকে গ্রেফতার করা হয়। পরে বৃহস্পতিবার সকাল থেকে রাত ১০টা পর্যন্ত রাজধানীসহ এর পার্শ্ববর্তী এলাকায় অভিযান চালিয়ে রোহিঙ্গা নাগরিক পাচারকারীচক্রের ১০ সদস্যকে আটক করা হয়।
তিনি বলেন, চক্রটি দীর্ঘদিন ধরে রোহিঙ্গা নাগরিকদের প্রলোভন দেখিয়ে কৌশলে ক্যাম্প থেকে বের করে আনত। এরপর ভুয়া ঠিকানা ব্যবহার করে বাংলাদেশি পাসপোর্ট তৈরি করে বিদেশে পাচার করে আসছিল। রোহিঙ্গাদের পাশাপাশি বাংলাদেশি নাগরিকদেরও মালয়েশিয়া এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পাচার করা হতো।


   আরও সংবাদ