ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

বর্ণিল আয়োজনে ঢাবিতে উদযাপিত হয়েছে সরস্বতী পূজা


প্রকাশ: ২৯ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


বর্ণিল আয়োজনে ঢাবিতে উদযাপিত হয়েছে  সরস্বতী পূজা

   


ঢাবি প্রতিনিধি : বাণী অর্চনা ও নানা আয়োজনের মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা হয়েছে। এই পূজা উপলক্ষে ঢাকা বিশ্ববিদ‌্যালয়ের জগন্নাথ হলে সনাতন হিন্দু ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থীদের ঢল নেমেছে। 

শুধু তাই নয়, অন্য ধর্মের শিক্ষার্থীরাও গেছেন জগন্নাথ হলে। পাশাপাশি রাজধানীর বিভিন্ন স্থান থেকে আসছেন আরাধনা করতে কিংবা পূজার আনুষ্ঠানিকতা দেখতে। সন্ধ্যায় জন সমাগম আরও বাড়বে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) সকাল ৮টা ৪৫ মিনিটে আনুষ্ঠানিকভাবে পূজা শুরু হয়েছে। ১০টা ১ মিনিটে অঞ্জলি প্রদান করা শেষ হয়।

আগামীকাল ৩১ জানুয়ারি সন্ধ্যা ৬টায় জগন্নাথ হলে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের। এছাড়ায় সন্ধ্যা ৬ টা ১ মিনিটে আরতির আয়োজন করা হবে।

এদিকে হিন্দু ধর্মের অন্যতম উৎসব সরস্বতী পূজা উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ছাড়াও ছাত্রীদের জন্য রোকেয়া হল, শামসুন নাহার হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল এবং কবি সুফিয়া কামাল হলেও বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আজ সকালে উপাচার্য অধ্যাপক ড. মো. 
আখতারুজ্জামান, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, 
কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ বিভিন্ন হলের 
পূজামন্ডপ পরিদর্শন করেন। পরিদর্শনকালে তাঁরা শিক্ষক-শিক্ষার্থীদের পূজা উপলক্ষে শুভেচ্ছা জানান। এসময় স্ব স্ব হলের প্রাধ্যক্ষ, আবাসিক শিক্ষক, হল সংসদের নেতৃবৃন্দ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন । 


সরস্বতীর পূজার সার্বিক প্রস্তুতি নিয়ে জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মিহির লাল সাহা বলেছেন, সরস্বতী পূজা উপলক্ষে হলের শিক্ষার্থীরা ব্যাপক উৎসাহ-উদ্দীপনা নিয়ে পূজার প্রস্তুতি নিয়েছে।

তিনি আরোও বলেন,  হলের খেলার মাঠে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও অনুষদভিত্তিক ৭০টি পূজা মণ্ডপ তৈরি করেছে। গত বছর ছিল ৬৭ টি। চারুকলা অনুষদের শিক্ষার্থীদের উদ্যোগে হলের পুকুরের মাঝে তৈরি করা হয়েছে দেবী সরস্বতীর প্রতিমা। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষকে সরস্বতী পূজার শুভেচ্ছা জানান অধ্যাপক মিহির লাল। 


   আরও সংবাদ