ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

ট্রাম্পের অভিশংসন, চার রিপাবলিকানের দিকে


প্রকাশ: ৩০ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


ট্রাম্পের অভিশংসন, চার রিপাবলিকানের দিকে

   

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন সিনেট শুনানিতে সবকিছু ছাপিয়ে শুক্রবার (৩১ জানুয়ারি) চোখ থাকবে চার মডারেট রিপাবলিকানের দিকে। তারা এই শুনানিতে সাক্ষীকে ডেকে পাঠানোর পক্ষে মত দেন কি না, তাই থাকবে দেখার বিষয়। 

যদি তারা ডেমোক্রেটদের সাথে সুর মেলান তবে, সাবেক নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে এই শুনানিতে ডেকে পাঠিয়ে, তাকে বক্তব্য উপস্থাপন করতে বলা হবে।

এর আগে, সিনিয়র রিপাবলিকানদের পক্ষ থেকে সিনেটে অভিশংসন শুনানি দ্রুততম সময়ের মধ্যে সুরাহা করার জন্য চাপ দেওয়া হয়। কিন্তু, জন বোল্টনকে নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রকাশিত এক প্রতিবেদন সব হিসাব পাল্টে দিয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে বোল্টন তার প্রকাশিতব্য বইয়ে উল্লেখ করেছেন, ট্রাম্প ইউক্রেনে সকল ধরনের সামরিক সহায়তা বন্ধ করে দেওয়ার নির্দেশনা দিয়েছিলেন।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) সিনেটরদের অধিবেশনে দ্বিতীয়দিনের মতো প্রশ্নের মুখোমুখি হন ডেমোক্রেটিক ইমপিচমেন্ট ম্যানেজার ও ট্রাম্পের আইনজীবীরা। সাক্ষীদের উপস্থিত করা হবে কি না, এ ব্যাপারে শুক্রবার (৩১ ডিসেম্বর) এক ভোটাভুটিতে অংশ নেবেন সিনেটররা।

এদিকে, সিনেটরদের মধ্যে মিট রমনি, লিসা মুরকৌস্কি, সুশান কলিন্স এবং লামার আলেক্সান্ডার এই চার মডারেট রিপাবলিকানের সম্ভাবনা রয়েছে ডেমোক্রেটদের পক্ষ নিয়ে সিনেটের সামনে সাক্ষীকে উপস্থিত করার পক্ষে ভোট দেওয়ার।

সিনেটর লামার আলেক্সান্ডারের ব্যাপারে পক্ষ পরিবর্তনের সম্ভাবনাময় ইঙ্গিত দিয়েছে নিউইয়র্ক টাইমস, হাফিংটন পোস্ট।

যদি, ডেমোক্রেটরা আজ ভোটে হেরে যান তবে আর কোনো সাক্ষীকে সিনেট শুনানির সামনে হাজির করা হবে না। কিন্তু তারা জিতে গিলে জন বোল্টন হাজির হবেন সিনেট শুনানির সামনে।

প্রসঙ্গত, ৫৩-৪৭ ব্যবধানে সিনেটে ডেমোক্রেটদের থেকে এগিয়ে আছে রিপাবলিকানরা। ওই চার মডারেট রিপাবলিকান হিসাব বদলে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।


   আরও সংবাদ