ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ইভিএমে জনগণ আস্থা রাখতে পারছে না : ড.কামাল


প্রকাশ: ৩১ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


ইভিএমে জনগণ আস্থা রাখতে পারছে না : ড.কামাল

   

স্টাফ রিপোরর্টারঃ ইভিএম এর উপর জনগণের আস্থা কম থাকায় ভোট কেন্দ্রে ভোটারদের উপস্থিতি কম বলে মন্তব্য করেছেন জাতীয় ঐক্যফ্রন্টের আহবায়ক ও গণফোরামের সভাপতি ড কামাল হোসেন।

তিনি বলেছেন,'জনগণ ইভিএম এর ওপর কোনো আস্থা রাখতে পারছে না। তারা ভাবছে এটা দিয়ে কোন লাভ হবেনা। ভোটারদের উপস্থিতি দেখে আমি মোটেও সন্তুষ্ট নয়। সাড়ে দশটার মধ্যে মাত্র একশতোর ও কম ভোট পড়েছে।
বিভিন্ন জায়গা থেকে নানা অভিযোগ আসছে তাদেরকে ভোট দিতে বাধা দেয়া হচ্ছে।এরকম অভিযোগ আমার কাছেও আসছে।

শনিবার(১ ফেব্রয়ারি) সকাল সাড়ে ১০ টায় রাজধানীর ভিকারুননিসা স্কুল এন্ড কলেজ কেন্দ্রে ভোট দেয়ার পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ইভিএম অনেক জটিল প্রক্রিয়া এমন অভিযোগ করে ড.কামাল বলেন,' আমার ভোটার নাম্বার বের করতে আধাঘন্টা সময় লেগেছে। দিতে লেগেছে ১০ মিনিট।এটা একট জটিল প্রক্রিয়া। আমার আধা ঘন্টা সময় লেগেছে অন্য ভোটাররা ধৈর্য ধরে ভোট দিতে পারবে কিনা সেটাই দেখার বিষয়। আড়াই ঘন্টার মধ্যে মাত্র একশরও কম ভোট পড়েছে।দশটা থেকেই সবসময় ভোটারদের উপস্থিতি বেশি লক্ষ করা যায়।কিন্ত এখন পর্যন্ত এখানে সেটি লক্ষ করা যাচ্ছে না।

নির্বাচনের সার্বিক পরিস্থিতির বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন,'সকাল সাড়ে দশটার মধ্যে দুই হাজার ৬ শত ভোটারের মধ্যে মাত্র একশরও কম ভোট পড়েছে।এটা থেকে বোঝা যাচ্ছে মানুষ ইভিএম এর উপর আস্থা রাখতে পারছে না।

ইভিএমে জনগণের রায় প্রতিফলিত হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,' এটা বোঝা যাবে পরে।

এ সময় আরও উপস্থিত ছিলেন জাতীয় ঐক্যফ্রন্টের দপ্তর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু, গণফোরামের কেন্দ্রীয় নেতা মোস্তাক আহমেদ ও এডভোকেট সেলিম আকবর।

এদিকে -
নাগরিক ঐক্যের আহ্বায়ক
মাহামুদুর রহমান মান্না
গুলশান ২ নাম্বারে মডেল স্কুল এন্ড কলেজ কেন্দ্রে
বেলা ১১ টা ৪০ মিনিটে ভোট দেন। এসময় তার সাথে জাতীয় ঐক্যফ্রন্টের দপ্তর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, কেন্দ্রে ভোটার নাই বেলা ১২ পর্যন্ত ভোট পড়েছে মাত্র ১২% । উত্তর/ দক্ষিণে ধানের শীষের প্রার্থী তাবিথ/ ইশরাক ভোটের অনিয়ম, কেন্দ্র দখল, এজেন্ট বাহির করে দেওয়ার কথা বলেছেন। আমি ইভিএমে বোতাম চাপ দিলাম কোথায় ভোট গেল কিভাবে বুঝবো।এই ভোটে জনগনের ইচ্ছার কোন প্রতিপলন হবে বলে আস্থা রাখা যায়না।


   আরও সংবাদ