ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

ইরাকের নতুন প্রধানমন্ত্রী তৌফিক এলাহী


প্রকাশ: ১ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


ইরাকের নতুন প্রধানমন্ত্রী তৌফিক এলাহী

   

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের নতুন প্রধানমন্ত্রী হিসেবে মোহাম্মদ তৌফিক এলাহীকে দায়িত্ব দেয়া হয়েছে। শনিবার (১ ফেব্রুয়ারি) তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেন দেশটির প্রেসিডেন্ট বারহাম সালেহ। তিনি দেশটির সাবেক যোগাযোগমন্ত্রী ছিলেন।

তবে মোহাম্মদ তৌফিককে ‘ক্ষমতাসীনদের লোক’ বলে প্রত্যাখ্যান করেছে দেশটির সরকারবিরোধী বিক্ষোভকারীরা। টানা বিক্ষোভ-সহিংসতার মাঝে গেল ডিসেম্বরে দেশটির পার্লামেন্টে পদত্যাগপত্র জমা দেন প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি। দেশটিতে চলমান সরকারবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত কয়েকশ বিক্ষোভকারী নিহত হয়েছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইরাকের নতুন সরকার গঠনের আর মাত্র এক মাস বাকি আছে। এরই মধ্যে মোহাম্মদ তৌফিককে প্রধানমন্ত্রীর দায়িত্ব দিলেন প্রেসিডেন্ট বারহাম সালেহ। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পরই বিক্ষোভকারীদের সমর্থন জানিয়েছেন মোহাম্মদ তৌফিক।

শনিবার (১ ফেব্রুয়ারি) মোহাম্মদ তৌফিক এক ভিডিও বার্তায় ঘোষণা দেন, তাকে ইরাকের প্রধানমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। দাবি পূরণ না হওয়া পর্যন্ত বিক্ষোভকারীদের আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।

বিক্ষোভকারীদের উদ্দেশে তিনি বলেন, ‌‘আপনারা ত্যাগ ও সাহসিকতা না দেখালে দেশ পরিবর্তন হবে না। আমি আপনাদের বিশ্বাস করি এবং এ কারণে আমি চাই আপনারা আন্দোলন চালিয়ে যান।


   আরও সংবাদ