ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ঢাবিতে শেষ হচ্ছে জাতীয় কবিতা উৎসব-২০২০


প্রকাশ: ২ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


ঢাবিতে শেষ হচ্ছে জাতীয় কবিতা উৎসব-২০২০

   


ঢাবি প্রতিনিধি : দেশী বিদেশী কবিদের আবৃত্তির মধ্য দিয়ে আজ পর্দা নামছে ২ দিনব্যপী জাতীয় কবিতা উৎসবের। 'মুজিব আমার স্বাধীনতার অমর কাব্যের কবি' এই প্রতিপাদ্য নিয়ে গতকাল রবিবার (২ ফেব্রুয়ারি) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার সংলগ্ন হাকিম চত্বরে শুরু হয় এ উৎসব। 

গতকাল সকালে উৎসব উদ্বোধনের আগে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, শিল্পাচার্য জয়নুল আবেদিন ও শিল্পী কামরুল হাসানের সমাধিতে এবং কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। উৎসব উদ্বোধন করা হয় জাতীয় সংগীত, একুশের গান, উৎসব সংগীত পরিবেশন এবং জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে।

উৎসব উদ্বোধন করার কথা ছিল কবি মহাদেব সাহার। তবে অসুস্থতার কারণে তিনি উপস্থিত হতে না পারায় তাঁর লিখিত বক্তব্য পাঠ করেন আবৃত্তিশিল্পী হাসান আরিফ।

এবারের কবিতা উৎসবে জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে ভারত, উজবেকিস্তান, সুইডেন, স্পেন এবং নেপাল থেকে আমন্ত্রিত এবং দেশের ৩ শতাধিক কবি অংশগ্রহণ করেন। 

সোমবার (৩ ফেব্রুয়ারি) উৎসবের শেষ দিনে দু’দিনব্যাপী এই কবিতা উৎসবের দ্বিতীয় দিনে কবিতায় বঙ্গবন্ধু শীর্ষক সেমিনার, কবিতা  পাঠ, আবৃত্তি পর্ব, ছড়াপাঠ, কবিতার গান ইত্যাদি পরিবেশন করা হবে। এই উৎসবে তিনজন ভাষা সংগ্রামী প্রবীণ কবিকে ‘জাতীয় কবিতা পরিষদ সম্মাননা’ প্রদান করা হবে। তারা হলেন কবি আহমদ রফিক, গীতি-কবি আবদুল গাফ্ফার চৌধুরী ও কবি বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে আজ রাত ৮টা থেকে রামেন্দ্র মজুমদারের সভাপতিত্বে কবিতার গানে দেশ-বিদেশ থেকে আমন্ত্রিত শিল্পীবৃন্দ অংশগ্রহন করবেন। এর আগে সন্ধা ৭ টা থেকে নির্মলেন্দ গুন এবং ৬ টা থেকে অসিম সাহার সভাপতিত্বে আমন্ত্রিত কবিবৃন্দ কবিতা পাঠ করবেন।


   আরও সংবাদ