ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ভোলায় জেলে পাড়ায় অনুষ্ঠিত ঐতিহ্যবাহী নৌকা বাইচ


প্রকাশ: ৫ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


ভোলায় জেলে পাড়ায় অনুষ্ঠিত ঐতিহ্যবাহী নৌকা বাইচ

   

ভোলা প্রতিনিধিঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে পূর্ব ইলিশা যুব ফাউন্ডেশনের পক্ষ থেকে মাসব্যাপী জেলে উৎসবের আয়োজন করে। গতকাল বুধবার (৫ ফেব্রুয়ারি) মাসব্যাপী জেলে উৎসবের শেষ দিনে নৌকা বাইচ, হা-ডু-ডু খেলা, কলাগাছে উঠা ও দড়িটানাসহ নানা আয়োজন করা হয়। এছাড়াও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও জাদু প্রদর্শন করা হয়।

গতকাল (৫ ফেব্রুয়ারী) সকালে জেলে উৎসবের সমাপণী অনুষ্ঠান শুরু হয় জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে। এরপর বর্ণাঢ্য র‌্যালি শেষে জেলেদের নিয়ে মঞ্চ নাটক ‘জেলেদের জীবনচিত্র’ নাটক ও কবিতা আবৃত্তি পরিবেশিত হয়। জেলে উৎসবের বিভিন্ন প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে শুধুমাত্র জেলেরা। উৎসবকে কেন্দ্র করে পুরো এলাকায় একটি উৎসব মুখর পরিবেশ গড়ে ওঠে। জীবিকা নির্বাহে দিন রাত এক করে দেয়া এ মানুষগুলোর মুখে হাসি ফোটানোর জন্যেই আয়োজন করা হয়েছিল ঐতিহ্যবাহী নৌকা বাইচের। সকলের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল নৌকা বাইচ। এ প্রতিযোগিতায় চডার মাথা, বিশ্ব রোড জয়লাভ করে।

পূর্ব ইলিশা যুব ফাউন্ডেশনের সভাপতি আনোয়ার হোসেন বলেন, জেলেরা জীবিকা নির্বাহে মেঘনায় প্রতিনিয়ত মাছ শিকার করে কিন্তু আনন্দ-উৎসবের সুযোগ থেকে থাকে বঞ্চিত। তাই তাদের মুখে হাসি ফোটানো ও সবার সঙ্গে আনন্দ ভাগাভাগি করে নিতে জেলেদের নিয়ে ‘জেলে উৎসবের’ আয়োজন করা হয়েছে।

নৌকা বাইচ, হা-ডু-ডু খেলা, কলাগাছে উঠা ও দড়িটানাসহ বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদেরকে রাতে পুরষ্কার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
অনুষ্ঠান সুন্দর ও সাফল্যমন্ডিত করতে নিরলসভাবে সহযোগিতা করেছে পূর্ব ইলিশা ফাউন্ডেশনের এক ঝাঁককর্মী।


   আরও সংবাদ