ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

জুমার জন্য বাড়ানো হলো লাঞ্চ ব্রেকের সময়


প্রকাশ: ৬ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


জুমার জন্য বাড়ানো হলো লাঞ্চ ব্রেকের সময়

   


নিউজ ডেস্কঃ সাধারণত টেস্ট ক্রিকেটে সারাদিনে তিন সেশনে খেলা হয় ৬ ঘণ্টা আর দুইবারে বিরতি দেয়া হয় ১ ঘণ্টা। সবমিলিয়ে ৭ ঘণ্টায় শেষ হয় যেকোনো টেস্ট ম্যাচের একদিনের খেলা। যেখানে প্রতি সেশনে সময় থাকে দুই ঘণ্টা করে। প্রথম সেশনের পর লাঞ্চ ব্রেক দেয়া হয় ৪০ মিনিটের আর দ্বিতীয় সেশনের পর চা পানের বিরতি থাকে ২০ মিনিটের।

কিন্তু রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ-পাকিস্তানের মধ্যকার প্রথম টেস্টের প্রথম দিনে দেখা গেলো ভিন্ন চিত্র। বাংলাদেশ সময় বেলা ১১টায় খেলা শুরু হয়ে প্রথম সেশন শেষ করা হলো দুপুর দেড়টায়। আবার লাঞ্চ ব্রেকও ৪০ মিনিটের বদলে দেয়া হলো পুরো ১ ঘণ্টা!।

আগে থেকে কোনো ঘোষণা ছাড়াই হুট করে কেন এ সময় বদল? খোঁজ নিয়ে জানা গেল, শুক্রবার হওয়ায় এমন পরিবর্তিত সময়ে খেলানো হয়েছে প্রথম সেশন। কেননা শুক্রবার দুপুরে রয়েছে জুমার জামাত। আর নিয়ম করে নামাজ আদায় করার ব্যাপারে সবসময়ই সতর্কতা পরিলক্ষিত হয় বাংলাদেশ ও পাকিস্তান ক্রিকেট দলের মাঝে।

তাই মূলত, ক্রিকেটারদের জুমার নামাজ আদায়ের সুযোগ করে দেয়ার জন্যই বদলে ফেলা হয়েছে আজকের (শুক্রবার) সেশনভিত্তিক খেলার সময়। পাকিস্তানে সাধারণত বাংলাদেশ সময় দুপুর ২টা ১৫ মিনিটে হয়ে থাকে জুমার জামাত।

লাঞ্চ ব্রেকের সময় ১টা ৩০ থেকে ২টা ৩০ পর্যন্ত রাখায়, দুপুরের খাবারের পর জুমার জামাত আদায় করেই দ্বিতীয় সেশনে খেলতে নামতে পেরেছে দুই দল। অন্যথায়, স্বাভাবিক সময়ে লাঞ্চ ব্রেক দিলে ও ব্রেকের সময় ৪০ মিনিট রাখলে, জুমার জামাতের সময় মাঠেই থাকতে হতো দুই দলের খেলোয়াড়দের।

কেননা স্বাভাবিক সময়সূচিতে বাংলাদেশ সময় বেলা ১১টায় শুরু হয়ে দুপুর ১টায় দেয়া হতো লাঞ্চ ব্রেক। পরে ৪০ মিনিটের ব্রেক শেষে ১টা ৪০ মিনিটে দ্বিতীয় সেশনের খেলা শুরু হয়ে যেত। তখন দুই দলকেই থাকতে হতো মাঠে। তাই ক্রিকেটারদের জুমার নামাজ জামাতে আদায় করার সুযোগ করে দিতেই বদলানো হয়েছে আজকের দিনের খেলার সময়।

এদিকে মাঠে একদমই ভালো অবস্থায় নেই বাংলাদেশ। টস হেরে ব্যাট করতে নেমে মাত্র ৪১ ওভারের মধ্যেই সাজঘরে ফিরে গেছেন প্রথম পাঁচ ব্যাটসম্যান। নাজমুল হোসেন শান্ত ৪৪, মুমিনুল হক ৩০, মাহমুদউল্লাহ রিয়াদ ২৫, তামিম ইকবাল ৩ ও সাইফ হাসান ০ রানে আউট হয়েছেন।

ষষ্ঠ উইকেট জুটিতে খেলছেন মোহাম্মদ মিঠুন ও লিটন দাস। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৪১ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১১১ রান। লিটন ৪ ও মিঠুনের সংগ্রহ ২ রান।


   আরও সংবাদ