ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

মুক্তিযুদ্ধের চেতনা তুলে ধরার আহ্বান


প্রকাশ: ২৬ মার্চ, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


মুক্তিযুদ্ধের চেতনা তুলে ধরার আহ্বান

   

সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনে যথাযথ মর্যাদায় গণহত্যা দিবস পালিত হয়েছে। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে ঘুমন্ত, নিরস্ত্র ও নিরপরাধ বাঙালির ওপর তৎকালীন পাকিস্তানি হানাদার সেনাবাহিনী কর্তৃক পরিচালিত অপারেশন সার্চলাইট নামে মানব-ইতিহাসের নির্মম, বর্বরোচিত ও জঘন্যতম হত্যাযজ্ঞ স্মরণে দিবসটি পালন করা হয়।

২৫ মার্চ সন্ধ্যায় দূতাবাস প্রাঙ্গণে গণহত্যা দিবস ও মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ ও মুক্ত আলোচনা ছাড়াও ‘একাত্তরের গণহত্যা ও বধ্যভূমি’ শীর্ষক একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিতিঅনুষ্ঠানে বাংলাদেশ সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রতিমন্ত্রী তাঁর বক্তব্যে নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা তুলে ধরার জন্য প্রবাসী বাংলাদেশিদের আহ্বান জানান। জেনেভার জাতিসংঘ দপ্তরে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান তাঁর বক্তব্যে গণহত্যা দিবসের পটভূমি ও তাৎপর্য তুলে ধরেন। গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের লক্ষ্যে সবার সম্মিলিত প্রচেষ্টার প্রতি তিনি গুরুত্বারোপ করেন।

শেষে বাঙালির স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের সব পর্যায়ে ঐতিহাসিক ভূমিকা পালনকারী শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়। বাংলাদেশ স্থায়ী মিশন ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিরা এ সময় উপস্থিত ছিলেন।


   আরও সংবাদ