ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

‘নয়-ছয় সুদহার বাস্তবায়নে চাপ নেই বাংলাদেশ ব্যাংকের’


প্রকাশ: ২০ জুলাই, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


‘নয়-ছয় সুদহার বাস্তবায়নে চাপ নেই বাংলাদেশ ব্যাংকের’

   

আমানত সংগ্রহ এবং ঋণ বিতরণের ক্ষেত্রে নয়-ছয় সুদহার বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে চাপ নেই বলে মন্তব্য করেছেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ঢাকা ব্যাংকের এমডি সৈয়দ মাহবুবুর রহমান।

তিনি বলেন, শুধুমাত্র ঘোষণা দিয়ে নয়-ছয় সুদহার বাস্তবায়ন করা সম্ভব নয়। অনেকগুলো বিষয় আছে। তবে আশা করছি ভবিষ্যতে এটি বাস্তবায়ন হবে।

ব্যাংকের নির্বাহী পরিচালকদের সাথে তিন মাস পরপর আয়োজিত নিয়মিত বৈঠক শেষে আজ রোববার সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মাহবুবুর রহমান বলেন, আমাদের বাণিজ্য ঘাটতি কমতে শুরু করেছে এবং রপ্তানি বাড়ছে। এক্ষেত্রে কিছুটা সুবিধা পাচ্ছে ব্যাংক। আগামী জুন প্রান্তিকে এই উদ্যোগের আরও কিছুটা বাস্তবায়ন এবং খেলাপি ঋণের হার ১০ শতাংশের নিচে নেমে আসবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

ঢাকা ব্যাংকের এমডি জানান, শুধু একটি বিষয় নয় এখানে বিস্তর আলোচনা হয়েছে। কিভাবে গ্রামীণ পর্যায়ে ক্ষুদ্র ও মাঝারি ঋণ বাড়ানো যায় সেই চেষ্টাও করছে ব্যাংক খাত। আমাদের দেশের খেলাপি ঋণ মার্চ প্রান্তিকে অনেকটা বেড়ে যাওয়ায় বাংলাদেশ ব্যাংকের পরামর্শ অনুযায়ী আগামী প্রান্তিকে কমিয়ে আনার উপর গুরুত্ব দিচ্ছি। আমরা আশা করছি এই খেলাপি ঋণ জুন প্রান্তিকে না হলেও ভবিষ্যতে ১০ শতাংশের নিচে নেমে আসবে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম জানান, বাংলাদেশ ব্যাংক এবং পুরো ব্যাংক খাত মিলে নয়-ছয় বাস্তবায়নের চেষ্টা চলছে। সরকারি ব্যাংকগুলো এটা বাস্তবায়ন করলেও বেসরকারি ব্যাংকগুলো কেন পারছে না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সব বেসরকারি ব্যাংকেই যে ৯ শতাংশের উপরে সুদ নিচ্ছে তা নয়। কিছু কিছু বেসরকারি ব্যাংকও এটা বাস্তবায়ন করেছে। তবে সবগুলো ব্যাংক এই সুদহার বাস্তবায়নে কিছুটা সময় প্রয়োজন। আমরা সবাই মিলে সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করছি।

বৈঠকে সভাপতিত্ত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। এছাড়া আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা এস কে সুর চৌধুরি, ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামানসহ অন্যান্য ব্যাংকের প্রধান নির্বাহীরা।


   আরও সংবাদ