ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

ঢাবি উপাচার্যের সঙ্গে ব্রিটিশ হাইকমিশনারের সাক্ষাৎ


প্রকাশ: ৯ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


ঢাবি উপাচার্যের সঙ্গে ব্রিটিশ হাইকমিশনারের সাক্ষাৎ

   

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন। সোমবার উপাচার্যের অফিসে তিনি সাক্ষাৎ করেন। এসময় হাইকমিশনের ট্রেড ও ইনভেস্টমেন্ট বিভাগের প্রধান দিরিক গ্রিফিথস এবং ঢাবি জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম উপস্থিত ছিলেন।

এ সময় উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান যুক্তরাজ্যের হাইকমিশনারকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম এবং সংক্ষিপ্ত ইতিহাস অবহিত করেন।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্তরাজ্যের অনেক বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম নিয়ে সমঝোতা স্মারক রয়েছে। এসব সমঝোতা স্মারকের আওতায় নিয়মিত শিক্ষক, গবেষক ও শিক্ষার্থী বিনিময় হচ্ছে।

উপাচার্য আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি স্বতন্ত্র বৈশিষ্ট ও ঐতিহ্য রয়েছে। এখানকার শিক্ষার্থীরা দেশের সকল ঐতিহাসিক আন্দোলনে বিশেষ করে ভাষা আন্দোলন ও স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

যুক্তরাজ্যের হাইকমিশনারের এক প্রশ্নের জবাবে উপাচার্য জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনেক বিদেশি শিক্ষার্থী অধ্যয়ন করছেন এবং এদের মধ্যে একজন যুক্তরাজ্যের শিক্ষার্থীও রয়েছে। এসময় উপাচার্য ও হাইকমিশনার উভয়েই ঢাকা বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান শিক্ষা ও গবেষণা সংক্রান্ত সহযোগিতামূলক যৌথ কর্মসূচি আরও জোরদার করার ইচ্ছা পোষণ করেন।


   আরও সংবাদ