ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

করোনাভাইরাস : দেশে ফিরলেন জাহাজে আটকে পড়া ১৭ চীনা নাবিক


প্রকাশ: ১১ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


করোনাভাইরাস : দেশে ফিরলেন জাহাজে আটকে পড়া ১৭ চীনা নাবিক

   


নিউজ ডেস্কঃ করোনাভাইরাস আতঙ্কে চার দিন সীতাকুণ্ডে আটকে থাকার পর অবশেষে নিজ দেশে ফিরলেন ১৭ জন চীনা নাবিক। বুধবার (১২ ফেব্রুয়ারি) সকালে তাদেরকে মাইক্রোবাসে করে চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়ি উপকূল থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পাঠানো হয়।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন রায় বিষয়টি নিশ্চিত করে  বলেন, 'দূতাবাসের মাধ্যমে অনুমতি পাওয়ার পর তাদের নিজ দেশে পাঠানোর উদ্যোগ নেয়া হয়।'

জানা গেছে, গত ২০ জানুয়ারি ৯ হাজার মেট্রিক টন ওজনের একটি স্ক্র্যাপ জাহাজ 'ইউনি হারভেস্ট' নিয়ে চীনের উইফং বন্দর থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা হন ওই নাবিকরা। জাহাজটি গত শনিবার বিকেলে সীতাকুণ্ডের লালবেগ শিপব্রেকিং ইয়ার্ড নামে একটি জাহাজ ভাঙা কারখানায় ভেড়ান ওই ১৭ চীনা নাবিক।

এরপর থেকে তারা জাহাজে একপ্রকার আটকাই পড়েন। পরবর্তীতে এ খবর প্রকাশ হয় দেশের বিভিন্ন গণমাধ্যমে। এতে আতঙ্কের সৃষ্টি হয় সীতাকুণ্ড এলাকায়।

জাহাজের মালিক আবুল হাশেম আবদুল্লাহ জানান, স্ক্র্যাপ জাহাজটি বহির্নোঙরে আসার পর চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চিকিৎসকরা ১৭ নাবিকের স্বাস্থ্য পরীক্ষা করেন। স্বাস্থ্যপরীক্ষার পর জানানো হয়, নাবিকেরা করোনাভাইরাস আক্রান্ত নন।

তিনি জানান, গত ৪ দিনেও নাবিকদের দেহে করোনাভাইরাসের আলামত না পাওয়ায় তারা সুস্থ বলে ধরে নেয়া হয়। ফলে নাবিকদের শিপ ইয়ার্ড থেকে তিনটি মাইক্রোবাসযোগে শাহ আমানত বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে প্লেনে ব্যাংকক হয়ে চীনে যাওয়ার কথা রয়েছে তাদের।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত করা হয়। এরপর থেকে চীনে মহামারি আকার ধারণ করে এই ভাইরাস। এখন পর্যন্ত অন্তত ১১০৭ জনের প্রাণহানি ঘটেছে। প্রাণঘাতী এই ভাইরাসে ৪৪ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন।


   আরও সংবাদ