ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

মোদি খুব ভালো, ভারত ভালো নয়: ট্রাম্প


প্রকাশ: ২০ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


মোদি খুব ভালো, ভারত ভালো নয়: ট্রাম্প

   

 

 

নিউজ ডেস্কঃ চলতি মাসেই ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারত সফরের পাঁচদিন আগেই ভারত সম্পর্কে নেতিবাচক মন্তব্য করেছেন ট্রাম্প।

ট্রাম্প মন্তব্য করেছেন, মোদি খুব ভালো মানুষ; তার ভীষণ পছন্দের মানুষ। কিন্তু যুক্তরাষ্ট্রের সম্বন্ধে ভারতের মনোভাব ভালো নয়। যুক্তরাষ্ট্রের প্রতি ভারতের ‘বাণিজ্যিক ব‌্যবহার’ ভালো নয়।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) ট্রাম্প বলেন, যে তিনি ভারতের সঙ্গে ‘বড় চুক্তি’ করার বিষয়ে আশাবাদী হলেও নভেম্বরে মার্কিন মুলুকে রাষ্ট্রপতি নির্বাচনের আগে তা ফলপ্রসূ করা যাবে কি না সে ব্যাপারে তিনি নিশ্চিত নন।

ট্রাম্প বলেন, মোদি ভালো বলেই তিনি ভারতে আসছেন। ভারত হলো বাণিজ্য শুল্কের রাজা। অতিরিক্ত কর চাপিয়ে যুক্তরাষ্ট্রে পণ্য বিক্রিতে ক্ষতি করেছে ভারত। এর আগেও ট্রাম্প ভারতকে ‘শুল্কের রাজা’ বলে সম্বোধন করেছেন।

এর আগেও তিনি যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠতম বন্ধু দেশগুলোর বিরুদ্ধেও মুখের উপর সত্যি কথা বলে দিয়ে তাদের বিরাগভাজন হয়েছেন। অতীতে তার কড়া কথা ভালোভাবে নেয়নি জাপান, দক্ষিণ কোরিয়া, ফিলিপিন্স, ইসরায়েল, তাইওয়ান, কানাডা, ব্রিটেনের মতো বন্ধু দেশগুলো।

মার্কিন কূটনীতিক ও সংবাদমাধ্যমগুলোর দাবি, বন্ধু দেশগুলোর বিরুদ্ধে ট্রাম্প ভেবেচিন্তেই নেতিবাচক কথা বলে থাকেন। এটা তার কৌশল। এভাবেই ভোকাল টনিক দিয়ে তিনি একটা মানসিক চাপ তৈরি করেন যাতে তাঁর উদ্দেশ্য সিদ্ধ হয় বা কাজের কাজটি হয়। ভারত সফরে এসে তিনি ভারতের সঙ্গে এমন একটা বাণিজ্য চুক্তি করতে চাইছেন যাতে যুক্তরাষ্ট্রের লাভ হয় বেশি।

আগামী ২৪ এবং ২৫ ফেব্রুয়ারি স্ত্রী মেলানিয়াকে নিয়ে দু’দিনের ভারত সফরে আসছেন তিরি। তার উপস্থিতিতে দু’দেশের মধ্যে সামরিক, বাণিজ্যিক একাধিক চুক্তি হওয়ার কথা। কিন্তু নানা বিষয়ে মতানৈক্য ধরা পড়েছে দু’দেশের মধ্যে।

যেমন, দিল্লি চায় ভারতীয় ইস্পাত এবং অ্যালুমিনিয়াম পণ্যের ওপর থেকে শুল্ক প্রত্যাহার করুক ওয়াশিংটন। বিনা শুল্কে মার্কিন বাজারে নির্দিষ্ট কিছু ভারতীয় পণ্যকে ঢুকতে দেওয়া হোক। যুক্তরাষ্ট্র এটা করতে না দিলে ভারতও মার্কিন পণ্যের ওপর থেকে শুল্ক কমাবে না।


   আরও সংবাদ