ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

গাজীপুর বাইমাইলে ফসলি জমি রক্ষা হচ্ছে না


প্রকাশ: ২১ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


গাজীপুর বাইমাইলে ফসলি জমি রক্ষা হচ্ছে না

   

গাজীপুর থেকে এম রানা : ইটভাটা বন্ধ হলেও ফসলি জমি ধ্বংস করা ও দালালদের উৎপাত ঠেকানো যাচ্ছে না। দীর্ঘ কয়েক বছর ধরে ফসলি জমির উপরিভাগের মাটি কেটে ইটভাটায় বিক্রি করছে এক শ্রেণির দালালরা।

শনিবার (২২-ফেব্রুয়ারি) সরেজমিনে গিয়ে দেখা গেছে, গাজীপুর মহানগরীর বাইমাইল চকে ভেকু মেশিন দিয়ে ফসলি জমির উপরিভাগের মাটি কাটার ধুমধাম লেগেছে।

কৃষকের অভাবের সুযোগ নিয়ে গাজীপুর মহানগরীর কোনাবাড়ি পূর্বপাড়া এলাকায় বসবাসকারী মৃত্যু আবু সাইদের ছেলে শিপন আহম্মেদ ও তার সহযোগি বাইমাইল এলাকার মজনু মিয়া সহজ-সরল কৃষকদের ভুল-ভাল বুঝিয়ে সল্পমূল্যে কৃষকের কাছ থেকে ফসলি জমির মাটি কিনে নিয়ে কোনাবাড়ির ইউনিক সিরামিক (ইট তৈরির) সার্ভিস দিয়ে আসছে
কৃষি জমি ধ্বংস করে তারা আঙ্গুল ফুলে কলাগাছ হলেও কমছে দেশের কৃষি সম্পত্তি।

নগরীর বাইমাইল এলাকার স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, এসব জমিতে আগে তারা সবধরনের ফসল ফলাতেন। আমন ধান, বোরো ধান ও সব ধরনের সবজি চাষ করে কৃষকরা চাহিদা পুরণের পাশাপাশি তা হাট-বাজারে বিক্রি করতেন।

বর্তমানে ইটভাটা বন্ধ হলেও মাটি কাটা বন্ধ না হওয়ার কারণে কৃষকদের মাথায় হাত।
নাম প্রকাশ না করার শর্তে বাইমাইলের এক বাসিন্দা জানান, ইটভাটা বন্ধ হওয়ায় তারা কৃষিতে ফিরতে চান। কিন্তু অসাধু মাটি ব্যবসায়ীদের কারণে জমিতে ফিরতে পারছে না।
সুবিধাবাদীরা ভেকু মেশিন দিয়ে মাটি কেটে প্রায় ৬০-৭০ ফুট ভয়ঙ্কর গর্ত করায় কৃষি জমি হুমকির মুখে থুবওে পড়েছে। গভীর গর্ত করার ফলে যেকোনো সময় পাশের ফসলি জমি ভেঙে ক্ষতি হওয়ার সম্ভবনাও রয়েছে।

বাইমাইল এলাকার এক নারী জানান, মাটি কেটে ট্রাকে করে নিয়ে যাওয়ার সময় রাস্তার ওপর পড়তে পড়তে জনসাধারণের চলাচলের কোটি টাকা ব্যায়ে নির্মিত রাস্তাগুলো নষ্ট হয়ে যাচ্ছে। হালকা বৃষ্টি হলেই ওইসব রাস্তায় কাদায় চলাচল করতে জীবনে বড় ধরনের ঝুঁকি নিয়ে পারাপার হতে হয়।

এ ব্যাপারে মাটি ব্যবসায়ী শিপন আহম্মেদ জানান, সবকিছু ম্যানেজ করেই এসব করছি কোনো সমস্যা নেই।

মাটি বিক্রি করেছেন এমন একজন সহজ-সরল কৃষক জানান, অভাবে পড়ে সহজ শর্তে ফসলি জমির মাটি বিক্রি করেছিলাম। কিন্তু কথাছিলো এক ফুটের বেশি তারা কাটবে না বর্তমানে এমন ভয়ঙ্কর খনন দেখে দিশেহারা তিনি।

গাজীপুর সহকারী ভূমি-কমিশনার রাবেয়া পারভেজ জানান, এদের চিহ্নিত করে দ্রুত ব্যস্থা গ্রহণ করা হবে।


   আরও সংবাদ