ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

ডেনমার্কে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন


প্রকাশ: ২২ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


ডেনমার্কে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

   

কূটনৈতিক প্রতিবেদক : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে ইউনেস্কোর এবারের মূল প্রতিপাদ্য “ভৌগলিক সীমারেখা ছাড়িয়ে ভাষার বিস্তার”-এর উপরও আলোকপাত করেন। 

আজ বৈচিত্রময় সাংস্কৃতিক আবহে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে ডেনমার্ক স্থানীয় এশিয়া হাউসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে। 

শুরুতে রাষ্ট্রদূত মোহাম্মদ এ মুহিত দূতাবাসের সকলের উপস্থিতেতে জাতীয় পতাকা অর্ধনর্মিত করার মাধ্যমে দিনব্যাপী কর্মসূচীর সূচনা করেন।

ডেনমার্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ এ মুহিত তাঁর বক্তব্যে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। যিনি ১৯৫২ সালে কারা অন্তরীন অবস্থায় ভাষা আন্দোলনে সক্রিয় নেতৃত্ব দেন। 

তিনি বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশ্বসম্প্রদায়ের জন্য বাংলাদেশের দেয়া একটি উপহার যা বিশ্বজুড়ে আন্তঃসীমান্ত এবং সহভাষা ব্যবহারের মাধ্যমে শান্তিপূর্ন, সমন্বিত এবং টেকসই সমাজ প্রতিষ্ঠা করার আহ্বানে উদযাপিত হচ্ছে। 

তিনি আরও বলেন, ১৯৫২ সালের বীরত্বপূর্ন ভাষা আন্দোলনে বাঙ্গালীর চুড়ান্ত আত্মত্যাগই মূলত বাংলাদেশের স্বাধীনতার বীজ বুনে দেয়।

ডেনমার্কে অবস্থিত ইউনেস্কো কমিশনের সেক্রেটারি জেনারেল এন্যি এনেমার্ক বিশেষ অতিথি হিসেবে দেয়া বক্তব্যে বিশ্বজুড়ে মাতৃভাষায় কথা বলার অধিকার প্রতিষ্ঠার পেছনে বাঙ্গালীদের ভূমিকার কথা উল্লেখ করেন এবং ইউনেস্কো কর্তৃক ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি প্রদান শান্তিপূর্ন এবং প্রগতিশীল সমাজের জন্য ভাষার গুরুত্বকে বৃদ্ধি করেছে বলে মন্তব্য করেন।

ডেনমার্কের কারিগরি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পিয়া ব্রেকহফ তাঁর মূল প্রবন্ধে বিশ্বজুড়ে আশংকাজনক হারে বিলুপ্তির সম্মুখীন ভাষাসমূহ সংরক্ষণে কার্যকর হাতিয়ার হিসেবে তথ্য প্রযুক্তি এবং যান্ত্রিক-ভাষা ব্যবহারের গুরুত্ব তুলে ধরেন। 

আলোচনা সভার পাশাপাশি এ বর্ণিল আয়োজনে আগত অতিথিরা বাংলাদেশ, ভারত, চীন এবং ডেনমার্ক এর শিল্পীদের বাদ্যযন্ত্র পরিবেশনা এবং সুইডেনের খ্যাতিনামা শিল্পীরা সাংস্কৃতিক পরিবেশনা করেন। 

বিভিন্ন দেশের উল্লেখযোগ্য সংখ্যক রাষ্ট্রদূত, কূটনীতিক, আন্তর্জাতিক সংস্থার সদস্য, গনমাধ্যম কর্মী এবং ডেনমার্কে  বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা এ প্রাঞ্জল আলোচনা সভা এবং সাংস্কৃতিক সন্ধ্যা উপভোগ করেন।


   আরও সংবাদ