ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ ভাদ্র ১৪৩১, ৭ শাওয়াল ১৪৪৫

‘২০৩৪ সালের আগেই বাজেট হবে ৮৫ লাখ কোটি টাকা’


প্রকাশ: ২৪ জুলাই, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


‘২০৩৪ সালের আগেই বাজেট হবে ৮৫ লাখ কোটি টাকা’

   

গত দশটি বছরের চেষ্টায় আমরা অর্থনৈতিক ক্ষেত্রে ১৭টি বড় বড় দেশকে পেছনে ফেলে একটি অবস্থানে এসেছি। আর সেটি হলো আমরা বর্তমানে বৈশ্বিক অর্থনীতিতে ৩২ তম দেশ। ২০৩০ সাল নাগাদ আমরা হবো ২৪তম অর্থনীতির দেশ। এ বছর আমরা বাজেট দিয়েছি ৫ লক্ষ কোটি টাকার বেশী, ২০৩৪ সালের আগেই বাংলাদেশের বার্ষিক বাজেট হবে এক ট্রিলিয়ন ডলার (৮৫ লাখ কোটি টাকা)।

আজ বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) দুই দিনব্যাপী ‘গুড প্রজেক্ট ইমপ্লিমেন্টেশন ফোরাম’-এর সমাপনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমাদের অতীতের অর্জন এবং বর্তমান অর্জনের উপর ভিত্তি করেই এই প্রক্ষেপনটি করা হয়েছে। ট্রিলিয়ন ডলারের বাজেট এটি আমাদের একটি স্বপ্ন, আর এ স্বপ্নটি আমরা বাস্তবায়ন করবো ইনশাআল্লাহ। বাংলাদেশ নানা ক্ষেত্রে সফলতা পাচ্ছে। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে আমাদের অগ্রগতি সাধিত হচ্ছে, সারা বিশ্ব আজ আমাদের প্রধানমন্ত্রীর নেতৃত্বের ভূয়সী প্রশংসা করছে। আমাদের রয়েছে জাতির পিতার দেখানো স্বপ্ন ও পথ। তার দেখানে পথেই দেশ এগিয়ে চলেছে, তিনি শুরু করেছিলেন ১ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা সে পথেই আমরা বাস্তবায়ন করে চলেছি বর্তমানে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বেই আমরা জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন করব।

মন্ত্রী আরো বলেন, ভাল কাজের স্বীকৃতি দেওয়া এখন অনেকটাই আমরা ভুলে গেছি। কিন্তু ভাল কাজের স্বীকৃতি অত্যন্ত জরুরী। তাই ভাল কাজের স্বীকৃতি দিতে এশিয়ান ডেভলপমন্টে ব্যাংক (এডিবি) যে কাজটি করল এটি এক কথায় অসাধারণ। এডিবি আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডার। তারা এ পর্যন্ত আমাদেরকে বিভিন্ন প্রকল্পে ২৫ বিলিয়ন ডলার অর্থায়ন করেছে। এবং আরো ১০ বিলিয়ন ডলার পাইপলাইনে রয়েছে। এটি আমাদের জন্য অনেক বড় সহযোগিতা যেটির আমাদের খুব দরকার ছিল।

একটি সময় ছিল যখন আমরা বিদেশি ঋণ ছাড়া কোন প্রকল্প বাস্তবায়ন করতে পারতাম না, আমাদের এন্যুয়াল ডেভলপমেন্ট প্ল্যান (এডিপি) এর পুরোটাই থাকত সেখানে। এখন আমরা সক্ষমতা অর্জন করেছি, আমরা আর এখন বিদেশি ঋণের উপর নির্ভরশীল নই। এখন আমাদের যে সকল প্রকল্প বাস্তবায়নাধিন রয়েছে এগুলো সমাপ্ত হলে দেশের চেহারা কল্পনাতীতভাবে পরিবর্তিত হয়ে যাবে। আমরা শুধু চেষ্টা করে যাচ্ছি। কিন্তু এখনো সুফল পেতে শুরু করিনি, তবে আশা করছি রেজাল্ট হবে শুধু অগ্রগতি আর অগ্রগতি।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত এশীয়ান ডেভলপমেন্ট ব্যাংক (এডিবি) এর আবাসিক প্রতিনিধি মনমোহন প্রকাশ বলেন, প্রবৃদ্ধি অর্জনের দিক থেকে বাংলাদেশ এখন বিশ্বের জন্য মডেল। এছাড়া অর্থনীতির অনেক ক্ষেত্রেই চালকের আসনে রয়েছে দেশটি। এমনকি এশিয়া-প্যাসিফিক অঞ্চলে দ্রুত প্রবৃদ্ধি অর্জনের দেশ হচ্ছে বাংলাদেশ। বর্তমানে বিশ্ব অর্থনীতিতে প্রবৃদ্ধি অর্জন অনেক চ্যালেঞ্জিং। এর পরও বিগত অর্থবছরে বাংলাদেশ ৮ শতাংশের ওপরে প্রবৃদ্ধি অর্জন করেছে। এ ক্ষেত্রে বাংলাদেশ এখন গোটা বিশ্বের জন্য মডেল।


   আরও সংবাদ