ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

চা-ওয়ালা মোদিকে প্রশংসায় ভাসিয়ে যা বললেন ট্রাম্প


প্রকাশ: ২৩ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


চা-ওয়ালা মোদিকে প্রশংসায় ভাসিয়ে যা বললেন ট্রাম্প

   

 

 

 আন্তর্জাতিক ডেস্ক : ‘আমেরিকা সবসময় ভারতের বিশ্বস্ত বন্ধু হিসেবে থাকবে। আমেরিকা ভারতকে ভালোবাসে এবং শ্রদ্ধা করে। মোদি একজন মহান মানুষ। এই দেশে একজন চা বিক্রেতার ছেলের প্রশংসনীয় উত্থান ঘটেছে। প্রত্যেকেই তাকে ভালোবাসেন।’

সোমবার প্রথমবারের মতো ভারত সফরে এসে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে প্রশংসায় ভাসিয়ে এসব কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গুজরাটের আহমেদাবাদে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধনীতে প্রায় এক লাখ মানুষ অংশ নিয়েছেন।

এই স্টেডিয়ামে নমস্তে ট্রাম্প নামে মোদির আয়োজিত এক অনুষ্ঠানে মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, একজন চা-ওয়ালা হিসেবে জীবন শুরু করেছিলেন মোদি। কিন্তু আজ বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। এর থেকেই এটা প্রমাণিত হয় যে, কঠোর পরিশ্রমের মাধ্যমে ভারত যে কোনও পর্যায়ে পৌঁছতে পারে।

মোদিকে উদ্দেশ করে ট্রাম্প বলেন, আপনাকে সকলেই ভালবাসে। আপনি শুধু গুজরাটের গর্ব নন। কঠোর পরিশ্রম এবং অধ্যাবসায়ের মাধ্যমে যে অনেক কিছু অর্জন করা যায়; তার জীবন্ত উদাহরণ আপনি। অভূতপূর্ব উত্থানের একটা চলমান গল্প আপনি। তবে পাশাপাশি ট্রাম্প বলেন, মোদি একজন দৃঢ় মনোভাবাপন্ন ব্যক্তিও বটে।

নরেন্দ্র মোদির আমলে ভারতে অনেক তাত্পর্যপূর্ণ সংস্কারও হয়েছে, এমন মন্তব্যও করেন ট্রাম্প। তবে সারাবিশ্ব আরও এ ধরনের সংস্কার দেখতে চায় বলেও আশা প্রকাশ করেন তিনি।

মোদির এই সফরকে ঘিরে একটা আশঙ্কাও কাজ করছিল নয়াদিল্লিতে। মোদী কি ধর্মীয় স্বাধীনতার কথা তুলবেন? একটা অস্বস্তি ঘিরে রেখেছিল শাসকদল বিজেপিকে। কিন্তু সে প্রসঙ্গে বিশেষ কিছু বলেননি ট্রাম্প। বরং বলেছেন, এ দেশের সব ধর্মের মানুষ একসঙ্গে মিলেমিশে থাকেন। আর এই একতাই বিশ্বের কাছে অনুপ্রেরণা।

ট্রাম্প বলেন, মানুষের স্বাধীনতাকে গুরুত্ব দিয়েছে ভারত। গণতান্ত্রিক, শান্তিপূর্ণ ও সহিষ্ণু দেশ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে ভারত।

সোমবার নির্ধারিত সময়েই ভারতে পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সকাল ১১.৪০ মিনিটে আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করে তার বিমান ‘এয়ারফোর্স ওয়ান’। ট্রাম্পকে স্বাগত জানাতে আগেই আহমেদাবাদ বিমানবন্দরে পৌঁছে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিমান থেকে নেমেই মোদিকে আলিঙ্গন করেন ট্রাম্প।

এর পরই সপরিবারে ট্রাম্প রওয়ানা দেন সাবরমতী আশ্রমের উদ্দেশে। সঙ্গে ছিল মোদির কনভয়ও। সাবরমতী আশ্রমে ট্রাম্প ও মেলানিয়াকে উত্তরীয় পরিয়ে স্বাগত জানানো হয়। এর পর মহাত্মা গান্ধীর মূর্তিতে মাল্যদান করেন ট্রাম্প ও মোদি। ভারতের এই প্রধানমন্ত্রী পুরো আশ্রম ঘুরিয়ে দেখান তাদের। ট্রাম্প ও মেলানিয়া দু’জনে চরকাও ঘোরান। কিছু সময় কাটিয়ে সেখান থেকে মোতেরায় ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দেন মোদি ও ট্রাম্প।

ভারতে আসার আগে থেকে একের পর এক টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার বিমান ‘এয়ার ফোর্স ওয়ান’ আমেরিকা ছাড়তেই ট্রাম্প হিন্দিতে টুইট করেন, আমরা ভারতে আসতে আগ্রহী। এখন মাঝপথে আছি। কিছুক্ষণের মধ্যেই সকলের সঙ্গে দেখা হবে। (হাম ভারত আনে কে লিয়ে তত্পর হ্যায়। হাম রাস্তে মে হ্যায়। কুছ ঘণ্টো মে হাম সবসে মিলেঙ্গে।)

দু’দিনের সফরে ভারতে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট। তার এই সফরকে স্মরণীয় করে রাখতে নজিরবিহীন ব্যবস্থা নিয়েছে নরেন্দ্র মোদি সরকার। সর্দার বল্লভভাই প্যাটেল বিমানবন্দর থেকে আহমেদাবাদ পর্যন্ত দীর্ঘ ২২ কিলোমিটার রাস্তা গত কয়েক দিনে সেজে উঠেছে। নিরাপত্তা চাঁদড়ে মুড়ে ফেলা হয়েছে পুরো আহমেদাবাদ শহর। ১০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ছাড়াও নিরাপত্তার দায়িত্বে রয়েছে মার্কিন সিক্রেট সার্ভিস, ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি) এবং স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি)।


   আরও সংবাদ