ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

মুখে ভর দিয়ে লিখে পিইসিতে বৃত্তি পেল লিতুন জিরা


প্রকাশ: ২৪ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


মুখে ভর দিয়ে লিখে পিইসিতে বৃত্তি পেল লিতুন জিরা

   

মণিরামপুর (যশোর) প্রতিনিধি : মুখে ভর দিয়ে লিখেই দুই হাত-পা ছাড়াই জন্ম নেয়া মণিরামপুরের সেই লিতুন জিরা পিইসি পরীক্ষায় জিপিএ-৫ লাভ করে দেশবাসীকে তাক লাগিয়ে দিয়েছিলো! এবার সে বৃত্তি লাভ করে আরো একবার সবাইকে হতবাক করে দিলো!  লিতুন জিরা যশোরের মণিরামপুর উপজেলার শেখ পাড়া খানপুর গ্রামের হাবিবুর রহমানের মেয়ে। 

সে এবার উপজেলার খানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পিইসি পরীক্ষায় অংশ নেয়। পিইসি সমাপনী পরীক্ষার ফলাফলে লিতুন জিরা জিপিএ-৫ লাভ করেছিলো। এবার বৃত্তি লাভ করেছে অদম্য মেধার অধিকারি প্রতিবন্ধী লিতুন জিরা। বৃত্তি পাবার পর  সবাই যেন হতবাক বনে গেছে!  বৃত্তি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন লিতুন জিরার বাবা হাবিবুর রহমান।

লিতুন জিরা পর নির্ভর হয়ে সমাজের বোঝা হতে চাই না। লেখা পড়া শিখে মানুষের মত মানুষ হয়ে আরো ১০জন মানুষের মতো আত্মনিভর্রশীল হতে চায় জন্ম থেকে দুই হাত-পা ছাড়া জন্ম নেয়া লিতুন জিরা। তাইতো হার না মানা লিতুন জিরা মুখ দিয়ে লিখেই  প্রতিভার সাক্ষর  রাখতে সক্ষম হয়েছে এই অসমপ্রতিযোগী শিক্ষার্থী। 

স্থানীয়রা জানায়, লেখাপড়ার প্রতি প্রবল আগ্রহী লিতুন জিরা অসম্ভব মেধাবী। হুইল চেয়ারেই বিদ্যালয়ে আসা-যাওয়া করে জিপিএ-৫ লাভ করে লিতুন জিরা তার মেধার সাক্ষর রাখে। মঙ্গলবার(২৫ ফেব্রæয়ারি)  প্রকাশিত পিইসি বৃত্তির ফলাফলে লিতুন জিরা সাধারন গ্রেডে বৃত্তি লাভ করেছে। 

তার বাবা উপজেলার এ. আর মহিলা কলেজের প্রভাষক। তিনি গত ১৭ বছর ধরে ওই কলেজে চাকুরি করলেও আজও কলেজটি এমপিওভূক্তি হয়নি। তার বাবাই সংসারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। কিন্তু বেতন না পাওয়ায় খুব কষ্টে তাদের সংসার চলে। 

লিতুন জিরার বাবা হাবিবুর রহমান ও মা জাহানারা বেগম বলেন, জন্মের পর মেয়ের ভবিষ্যত নিয়ে নানা চিন্তা তাদের মাথায় ভর করে। এখন মেয়ের মেধা তাদের সকল চিন্তার অবসান ঘটিয়ে আশার সঞ্চার করছে।

লিতুন জিরা আর ১০ জন শিশুর মতো স্বাভাবিকভাবেই খাওয়া-দাওয়া, গোছল সব কিছুই করতে পারে। মুখ দিয়েই তার লেখা ও পড়া। তার হাতের লেখা বেশ চমৎকার ! 

তার বাবা আরও বলেন,  লিতুন জিরা পরনির্ভর না হয়ে লেখা পড়া শিখে নিজেই কোন একটা চাকুরি করে নিজে স্বাবলম্বি হতে চাই।


   আরও সংবাদ