ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

এবারের বইমেলায় ড. মুহাম্মদ মোজাম্মেল হকের তিন বই


প্রকাশ: ২৭ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


এবারের বইমেলায় ড. মুহাম্মদ মোজাম্মেল হকের তিন বই

   

বিএন নিউজ ডেস্ক : অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ শিক্ষক, সাংবাদিক ও আলোকচিত্রী ড. মুহাম্মদ মোজাম্মেল হকের গবেষণামূলক তিনটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। ‘মুক্তিযুদ্ধের আলোকচিত্র : অবিনাশী দলিল’ ও ‘আলোকচিত্রের ভাষা ও পাঠ’ সংকলন ও সম্পাদিত দুটি গ্রন্থ।

অপরগ্রন্থ ‘বাংলাদেশের তাঁতশিল্প ও মুক্তবাজার অর্থনীতি’। প্রথম দুটি বই প্রকাশ করেছে বাংলানামা ও তৃতীয় বইটি প্রকাশ করেছে বিশ্বসাহিত্য ভবন। ‘মুক্তিযুদ্ধের আলোকচিত্র : অবিনাশী দলিল’ গ্রন্থে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে আলোকচিত্র বিষয়ক ২৪টি লেখা ও প্রবন্ধ মুদ্রিত হয়েছে। 

এসব প্রবন্ধ থেকে আলোকচিত্র পাঠে অনুসন্ধিৎসুু পাঠক বহুমাত্রিক বিষয়ে ধারণা লাভে সক্ষম হবে। প্রবন্ধগুলো হচ্ছে, আফসান চৌধুরীর ফ্রেমে বন্দি একাত্তর, মফিদুল হকের রঘু রায়ের ছবি : মুক্তিযুদ্ধের মুখ, ড. মুহাম্মদ মোজাম্মেল হকের আলোকচিত্র: মুক্তিযুদ্ধের প্রামাণ্য দলিল, আন্দালিব রাশদীর রঘু রাই-এর ক্যামেরায় ১৯৭১, আনোয়ার হোসেনের আজ আমার সুখ ও দুঃখ দুটোই হচ্ছে, নাসির আলী মামুনের আনোয়ার হোসেনের মুক্তিযুদ্ধের ছবি, হারুন হাবীবের আমার একাত্তরের ছবি, সুবীর চৌধুরীর মানবিক বিপর্যয়ের এক বিশ্বস্ত দলিল, মোহাম্মদ কামরুল হাসানের মুক্তিযুদ্ধের তথ্য ও আলোকচিত্র, রেজাউল করিমের সেই ছবির তিন কিশোর মুক্তিযোদ্ধা, আসিফুর রহমান সাগরের ইতিহাসের অগ্নিসাক্ষী আফতাব আহমদ, রশিদ তালুকদারের ঠোঁটে বিজয়ের হাসি চোখে আনন্দাশ্রু, পাভেল রহমানের রশীদ ভাই, আলম ভাই, আফতাব আহমদের মুক্তিযুদ্ধের স্মৃতি কাথা, সাইদা খানমের স্মৃতিতে ক্যামেরায় মুক্তিযুদ্ধ, শহিদুল আলমের মুক্তিযুদ্ধের ছবি, আবুল আহসান চৌধুরীর রায়হানের ক্যামেরা ও ১৯৭১, আলোকচিত্রী আনোয়ার হোসেনের যুদ্ধস্মৃতি রাইফেল সাইকেল ও ক্যামেরা, হাসান বিপুলের মুক্তিযুদ্ধের আলোকচিত্র ও কিশোর পারেখ, হারুন হাবীবের দু’টো ক্যামেরা ও একটি অ্যালবাম, সাহিদা ইয়াসমিনের মুক্তিযুদ্ধের সাক্ষী যার ছবি, মুক্তিযোদ্ধা নুরে আলম তালুকদারের যুদ্ধ করে তো কিছু পাবে না, ছবিটিই থাকবে, অধ্যাপক রফিকুল ইসলামের ভাষা আন্দোলনের ছবি তোলা এবং ড. মুহাম্মদ মোজাম্মেল হকের একাত্তরের মুক্তিযুদ্ধ : ‘নারী মুক্তিযোদ্ধা’ ও ‘বীরাঙ্গনা’।

‘আলোকচিত্রের ভাষা ও পাঠ’ গ্রন্থে আলোকচিত্রের ভাষা ও পাঠে বিষয়ক ১৯টি লেখা মুদ্রিত হয়েছে। এগুলো হচ্ছে, রামানন্দ বন্দ্যোপাধ্যায়ের ছবির ভাষা, সুমন্ত পালের ফটোগ্রাফির ভাষা, সাহাদাত পারভেজের আলোকচিত্রভাষা, ইতালো কালভিনোর জনৈক ফটোগ্রাফের অভিযান, ড. মুহাম্মদ মোজাম্মেল হকের আলোকচিত্রের ভাষা,

রেপ্রিজেন্টেশন ও দেখা, আলমগীর স্বপনের কেন আলোকচিত্র গুরুত্বপূর্ণ?, ভূমেন্দ্র গুহ’র মুখ নাকি তেমন ফটোজিনিক ছিল না, পুর্নেন্দু পত্রীর কার্তিয়ে ব্রেসোঁ : কবিতার ক্যামেরা, ধীমান দাশগুপ্তের ডকুমেন্টারি ফিলমের পূর্বসুরী ডকুমেন্টারি ফটোগ্রাফি, রোলাঁ বার্থের আলোকচিত্রিক বাণী, আলোকচিত্রের উপস্থাপনা ও রসাস্বাদন, পল্লব মোহাইমেনের কেন সেলফি তুলি? সন্দীপ নিয়োগীর সেলফি ম্যানিয়া, রাসেল সিদ্দিকীর আইকনিক ছবি, শামারুহ মির্জার চারটি ছবির গল্প, মৃণাল ঘোষের আলোকচিত্র ও চিত্রকলা অন্তর্গত সম্পর্ক এবং ড. মুহাম্মদ মোজাম্মেল হকের উপমহাদেশে আলোকচিত্রণের আগমন ও যুদ্ধ, আলোকচিত্র ও সংবাদপত্র।

‘বাংলাদেশের তাঁতশিল্প ও মুক্তবাজার অর্থনীতি’ গ্রন্থে গ্রন্থে মুক্তবাজার অর্থনীতি ও বাংলাদেশের তাঁতশিল্প সম্পর্কে বিস্তৃত আলোচনার প্রয়াস নেয়া হয়েছে। গ্রন্থের প্রথম অধ্যায়ে বাংলাদেশের তাঁতশিল্প ও মুক্তবাজার অর্থনীতি, দ্বিতীয় অধ্যায়ে বাংলাদেশের তাঁতশিল্পের ইতিহাস, তৃতীয় অধ্যায়ে তাঁতবস্ত্র উৎপাদন ও বিপণন, চতুর্থ অধ্যায়ে তাঁতশিল্পের উৎপাদন কাঠামো, পঞ্চম অধ্যায়ে তাঁতবস্ত্রের বাণিজ্য, ষষ্ঠ অধ্যায়ে মুক্তবাজার অর্থনীতিতে তাঁতশিল্পের সমস্যা, সপ্তম অধ্যায়ে মুক্তবাজার অর্থনীতিতে তাঁতশিল্পের সম্ভাবনা ও উপসংহারের বাংলাদেশের তাঁতশিল্পকে মুক্তিবাজার অর্থনীতির পরিপ্রেক্ষিতে বিশ্লেষণ করা হয়েছে।

ড. মুহাম্মদ মোজাম্মেল হক গবেষক, শিক্ষক, সাংবাদিক ও আলোকচিত্রী।

ড. মোজাম্মেল ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধে আলোকচিত্রের ভূমিকা’ অভিসন্দর্ভের জন্য ২০১৯ সালে জাহাঙ্গীরনগর বিশ্বববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগ থেকে পিএইচডি এবং ‘মুক্তবাজার অর্থনীতিতে বাংলাদেশের তাঁতশিল্প : সমস্যা ও সম্ভাবনা’ অভিসন্দর্ভের জন্য ২০১২ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রি অর্জন করেন। 

ইতোমধ্যে তাঁর একাধিক গ্রন্থ এবং জাতীয় পর্যায়ে বিভিন্ন গবেষণা পত্রিকায় কয়েকটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। প্রকাশিত গ্রন্থ দুটি হচ্ছে, ‘গণিতের মজা গণিতের যাদু’, ‘নানান জাতের পাখি’, ‘মুক্তবাজার অর্থনীতি ও বাংলাদেশের তাঁতশিল্প’, ‘আলোকচিত্রের ভাষা ও পাঠ’ ও ‘মুক্তিযুদ্ধের আলোকচিত্র: অবিনাশী দলিল’। ‘মুক্তিযুদ্ধ ও আলোকচিত্র’ এবং ‘শত ভাস্কর্যে বঙ্গবন্ধু’ দুটি গ্রন্থ বাংলা একাডেমি থেকে প্রকাশের অপেক্ষায় রয়েছে।

ইতোপূর্বে ড. মোজাম্মেল দৈনিক ইত্তেফাক, দৈনিক আমার দেশ, দৈনিক ডেসটিনি, দৈনিক কালের কণ্ঠ, দৈনিক সকালের খবর, দৈনিক সমকাল ও দৈনিক আলোকিত সময়ে বার্তা বিভাগে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ)-এ দেড় বছর কাজ করেছেন। 

বর্তমানে তিনি বাংলা একাডেমিতে কর্মরত। একই সঙ্গে তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনির্ভাসিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর মিডিয়া স্টাডিস ও জার্নালিজম বিভাগের খন্ড কালীন শিক্ষক এবং বাংলানামা পত্রিকার সহযোগী সম্পাদক হিসেবে কাজ করছেন।


   আরও সংবাদ