ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

২৪ বছর ধরে ১০ টাকায় বিরিয়ানি বিক্রি করে আসছে তানভির


প্রকাশ: ১ মার্চ, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


২৪ বছর ধরে ১০ টাকায় বিরিয়ানি বিক্রি করে আসছে তানভির

   

বিশেষ প্রতিনিধি : যারা কারখানায় কাজ করে,  পরিবার পরিজন সাথে নেই, ছোট ছোট বাচ্চা যাদের কাছে বেশি টাকা থাকে না, তাদের কথা ভেবে ২৪ বছর ধরে পুরাণ ঢাকায় ১০ টাকায় বিরিয়ানি বিক্রি করছেন তানভির আলম।

পুরান ঢাকার ওয়ারিতে বনগ্রাম মসজিদের নিচে অবস্থিত এ হোটেল সবার কাছে 'তানভীর ভাইয়ের ১০ টাকার বিরানি হোটেল' নামে পরিচিত।

পুরাণ ঢাকার স্থানীয় বাসিন্দা তানভির আলম বলেন, ব্যবসায়িক উদ্দেশ্যে নয়, আমি যেখানে বড় হয়েছি সেই পুরান ঢাকার ঐতিহ্যকে ধরে রাখতে এবং দরিদ্র শিশুদের জন্যই আমার এ উদ্যোগ। এবং আশপাশের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকরা তার ক্রেতা বলে তিনি উল্লেখ করেন।

তবে কম দামে খাবার বিক্রিতে ব্যবসায় কোন মুনাফা হয় কি না এমন প্রশ্নে তিনি বলেন, পাশের কাপ্তান বাজারে কমদামে মুরগি, পোলাউ চালসহ দরকারি জিনিস পাওয়া যায় এবং আমি নিজে রান্না করি। আর আমার দোকান ভাড়া লাগে না বলে কম টাকায় বিক্রি করলেও কিছু টাকা হাতখরচ থাকে। এছাড়াও তিন সদস্যের পরিবারে অল্প কিছু যা থাকে তাতেই তিনি খুশি থাকেন বলে হাসি মুখে জানান তানভির।

তানভিরের হোটেলের রাস্তার অপর পাশে তার বড় ভাই আর এক হোটেল মালিক বলেন, তানভির দিনের বেলা আমার হোটেলে রান্না করে এবং সন্ধ্যার পরে সে (তানভির) নিজের হোটেলে এলাকার মানুষদের জন্য ১০ টাকায় বিরিয়ানি বিক্রি করে। অথচ তার বিরিয়ানির প্রকৃত মূল্য ৩৫ টাকা। এ কাজ সে প্রায় ২৪-২৫ বছর ধরে করছে। আর তানভিরের রান্না ভালো ও কম টাকা হওয়ায় কৌতুহলের কারণে ঢাকার বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন পেশার মানুষ খাবার খেতে আসে।

এদিকে ১০ টাকার বিরিয়ানি সম্পর্কে স্থানীয় ক্রেতা লোকজনের কাছে জানতে চাইলে তারা বলেন, তানভির ভাইয়ের কম টাকার খাবার আমরা নিয়মিত খাই। এবং খাবার ভালো বলে প্রতিদিন সন্ধ্যায় হোটেলে ভিড় থাকে। আর যেসব বাচ্চাদের কাছে টাকা থাকে না, তাদেরকেও তিনি খালি হাতে ফেরান না।

কম টাকায় অস্বাস্থ্যকর খাবার দিচ্ছেন কি না এমন প্রশ্নে তারা বলেন, এ এলাকায় মুরগি ও চালের দাম তুলনামূলক কম, নিজে রান্না করেন এবং ঘরভাড়া খরচ লাগে না বলে কম দামে বিক্রি করতে পারেন।

এমনকি যখন দাম কম থাকে তখন বিরিয়ানিতে গরুর মাংসও দেওয়া হয় বলে তারা উল্লেখ করেন।


   আরও সংবাদ